শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আমেরিকার উপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে জার্মানি!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ইউরোপে গুরুত্বপূর্ণ মিত্র মিত্র জার্মানি এবার আমেরিকার উপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে।  রাশিয়ার ওপর প্রস্তাবিত মার্কিন সিনেটের নিষেধাজ্ঞার ফলে জার্মানির কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত হলে আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে বার্লিন।

ইউরোপীয়ান এবং জার্মানির ফার্মগুলো নর্ড স্ট্রিম-২ প্রকল্পের সাথে ওতপ্রোতভাবে জড়িত। বাল্টিক অঞ্চল দিয়ে পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে গ্যাস নেয়ার জন্য  ইউরোপের দেশগুলো এই প্রকল্প ব্যবহার করে থাকে।

গতকাল (বৃহস্পতিবার) মার্কিন সিনেট রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিতে প্রায় সর্বসম্মতভাবে একটি বিল পাস করেছে। পাশাপাশি  রাশিয়ার ওপর চলমান নিষেধাজ্ঞা শিথিল করার আগে কংগ্রেসের অনুমোদন নিতে হবে- এই লক্ষ্যেও সিনেটররা প্রেসিডেন্ট ট্রাম্পকে চাপ দিচ্ছেন।

এ বিল পাস হলে রাশিয়ার খনিজ, ধাতু, জাহাজ এবং রেলওয়ে খাতে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

আমেরিকাবাসী! বাবার বদলা নিতে আমি আসছি: লাদেনপুত্রের চিঠি

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের মুখপাত্র স্টেফেন সেইবার্ত গতকাল (শুক্রবার) বলেন, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগ তুলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে কিন্তু আশ্চর্যজনক হলো তা ইউরোপের প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্ত করবে। যে নিষেধাজ্ঞা তৃতীয় কোনো দেশকে ক্ষতিগ্রস্ত করবে তা আরোপ করা উচিত নয়।

প্রেসিডেন্ট ট্রাম্প বিলে স্বাক্ষর করলে বার্লিনের পক্ষ থেকেও অনুরূপ পাল্টা ব্যবস্থা নেয়া হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন জার্মানির অর্থমন্ত্রী ব্রিগেট্টি জিপ্রাইস।

ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, ট্রাম্প যদি বিলে সই করেন তাহলে এর বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া যায় সেটা নিয়ে আমাদেরকেও ভাবতে হবে।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ