শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম যে কারণে ইফতার পার্টি দিতেন না!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রমজান মাসে ইফতার মাহফিল আয়োজন করা একটি সার্বজনীন রেওয়াজ। ভারতের রাষ্ট্রপতি ভবনেও বহুকাল ধরে চলে আসছে ইফতার পার্টির রেওয়াজ। সেই সঙ্গে সেখানে কাকে দেখা গেল, কাকে গেল না, কাকে দাওয়াত দেওয়া হলো, কাকে দেওয়া হলো না, সেদিকে মিডিয়ার সজাগ দৃষ্টি রাখা, এসব অনেকেরই জানা।

কিন্তু ড. এ পি জে আবদুল কালাম যখন ভারতের রাষ্ট্রপতি ছিলেন তখন একটা ছন্দপতন ঘটেছিল। তাঁর আমলে ভারতের রাষ্ট্রপতি ভবন ছিল ইফতার পার্টিমুক্ত।

ভারতের সাবেক এই বিদ্বান রাষ্ট্রপতির ব্যক্তিগত জীবনের অনেক চমকপ্রদ রয়েছে। তার মধ্যে কেন তিনি ইফতার পার্টি করতেন না এটাও একটা চমকপ্রদ তথ্য। চমকপ্রদ এই তথ্যটি গ্রন্থিত রয়েছে এপিজে আবুল কালাম এর জীবনি গ্রন্থে।

ড. আবদুল কালাম ২০০২ সালে যখন ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন তখন ছিল রমজান মাস। ভারতীয় রাষ্ট্রপতির জন্য এটা একটা নিয়মিত রেওয়াজ যে তিনি রমজানে একটি ইফতার পার্টির আয়োজন করবেন।

একদিন ড. কালাম তাঁর সচিব মি. নায়রাকে বললেন, কেন তিনি একটি পার্টির আয়োজন করবেন? এমন পার্টির অতিথিরা সর্বদা ভালো খাবার খেয়ে অভ্যস্ত।

তিনি মি. নায়ারের কাছে জানতে চাইলেন, একটি ইফতার পার্টির আয়োজনে কত খরচ পড়ে? মি. নায়ার তাঁকে জানালেন, প্রায় ২২ লাখ রুপি।

ড. কালাম তাঁকে নির্দেশ দিলেন, কতিপয় নির্দিষ্ট এতিমখানায় এই অর্থ, খাদ্য, পোশাক ও কম্বল কিনে দান করতে হবে।

রাষ্ট্রপতি ভবনের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি টিম এতিমখানা বাছাইয়ের দায়িত্ব পেয়েছিল। ড. কালাম এ ক্ষেত্রে কোনো ভূমিকা পালন করেননি।

এতিমখানা বাছাইয়ের পরে ড. কালাম মি. নায়ারকে তাঁর কক্ষে ডাকলেন এবং এক লাখ রুপির একটি চেক দিলেন। তিনি বললেন, তিনি তাঁর ব্যক্তিগত সঞ্চয় থেকে কিছু অর্থ দান করছেন। কিন্তু এ তথ্য কারো কাছে প্রকাশ করতে নিষেধ করেন।

মি. নায়ার এতটাই আঘাত পান যে তিনি বললেন, ‘স্যার, আমি এখনই বাইরে যাব এবং সবাইকে বলব। কারণ, মানুষের জানা উচিত, এখানে এমন একজন মানুষ রয়েছেন, যে অর্থ তাঁর খরচ করা উচিত, শুধু সেটাই তিনি দান করেননি, তিনি সেই সঙ্গে নিজের অর্থও বিলিয়েছেন।

ড. কালাম ছিলেন আনুষ্ঠানিকতা বিমুখ একজন সত্যিকারে মানবতাবাদি মানব প্রেমিক। যেজন্য তিনি একটা দেশের রাষ্ট্রপতি হযেও দেশের চিরায়ত রীতি ভঙ্গ করে আনুষ্ঠানিক ইফতার পার্টি না করে গরিব মানুষের মাঝে অর্থ এবং প্রয়োজনীয় মালামাল বিতরণ করেছেন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ