বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৮ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচন নিয়ে ইসির নতুন নির্দেশনা ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার

চিকুনগুনিয়া প্রতিরোধে ঢাকায় বিশেষ অভিযান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

দেশের নতুন আতঙ্ক চিকুনগুনিয়া রোধে বিশেষ অভিযান শুরু করেছে   স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, সব মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ ও ইনস্টিটিউট, হেলথ টেকনোলজি ইনস্টিটিউটসহ সব ধরনের স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, স্বাস্থ্য ও চিকিৎসা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী একযোগে এ অভিযানে অংশ নেবেন।

শনিবার (১৭ জুন) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকার ৯২টি পয়েন্টে টিমের সদস্যরা ভাগ হয়ে একাধারে সচেতনতামূলক প্রচারণা, এডিস মশা নিধনের জন্য মশার উৎপত্তিস্থল ধ্বংস এবং ওষুধ ছিটাবেন। তাদের এ অভিযানে স্বাস্থ্য অধিদফতর ও সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

এ উপলক্ষে বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরে এক প্রেস ব্রিফিংয়ে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, এডিস মশা থেকেই চিকুনগুনিয়া ছড়ায়। পাশাপাশি ডেঙ্গু ও জিকা ভাইরাসও ছড়ায় এই এডিস মশা থেকে। ফলে এ মশা নির্মূল করা না গেলে এসব রোগের ঝুঁকি থেকেই যাবে।

তিনি আরও বলেন, ২০ হাজারের বেশি চিকিৎসা শিক্ষার্থী নিয়ে এমন সামাজিক আন্দোলনমূলক অভিযান দেশে এটাই প্রথম। শনিবার কেবল প্রচারণাই নয়, চিকুনগুনিয়া রোগ নির্ণয় করা হবে এবং সিটি কর্পোরেশনের সহায়তায় মশার ওষুধ ছিটানো হবে।

চিকুনগুনিয়ায় ওষুধ ব্যবহারে সতর্কতা জরুরি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ