শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


পবিত্র রমজানে গুগল এনেছে কিবলা ফাইন্ডার অ্যাপস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পবিত্র রমজান মাসে গুগল এনেছে কিবলা ফাইন্ডার নামক একটি অ্যাপস। যার মাধ্যমে মুসলমানরা সঠিক দিক নির্ণয় কের নামাজ  আদায় করতে পারবে।

পবিত্র মুসলমানদের নামাজ পড়তে সহায়তা করার জন্যই ‘কিবলা ফাইন্ডার সার্ভিস’ নামে নতুন সেবা চালু করেছে গুগল। স্মার্টফোন বা মোবাইল ব্যবহারকারীরা নামাজের জন্য দিক নির্নয় করতে এই সুবিধাটি উপভোগ করতে পারবেন।

গুগলে সার্চ বক্সে ‘কিবলা ফাইন্ডার’ লিখে অনুসন্ধান করলে নতুন এই অ্যাপসটি পাওয়া যাবে।অথবা  goo.gl/TVsxjR এই  লিংকে ক্লিক করেও কাবা শরীফের সঠিক দিক জেনে সার্ভিসটি উপভোগ করা যাবে।।

গুগল ইসলামবিরোধী নির্দেশনা দিবে না

তবে গুগলের নতুন এ সার্ভিসটি স্মার্টফোনে বিল্ট ইন কম্পাস ব্যবহার করে কাবা শরীফের দিক নির্ণয় করে থাকে। সংস্করণটিতে রয়েছে ডেক্সটপ ভার্সনও। ব্যবহারকারীরা ডেক্সটপের মাধ্যমেও এই সুবিধা গ্রহণ করতে পারেন। গুগল তার এই কার্যক্রম পরীক্ষামূলক কার্য চালিয়েছে পূর্ব লন্ডনে। সেক্ষেত্রে ডিভাইসে কম্পাস বিল্ট ইন না থাকলে এই সার্ভিস কাজ করবে না।

তা ছাড়া রমজান উপলক্ষে সার্ভিসটিতে নতুন সব ফিচার যোগ করা হয়েছে। এর মধ্যে গুগল ম্যাপে রমজান সংক্রান্ত নোটিফিকেশন এবং ইউটিউবে রমজান নিয়ে বহুল আলোচিত টিভি সিরিজ ‘মোসালাসাত’ যুক্ত করা হয়েছে।

গুগল লোকাল লিডার ও একজন সুমাইয়ার গল্প

এসএস/


সম্পর্কিত খবর