শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

নেবুলাইজার ব্যবহার করলে রোযা ভঙ্গ হবে কি? কিংবা সেক্ষেত্রে করণীয় কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অ্যাজমা ও শ্বাসকষ্টের রোগীদের ফুসফুসে ওষুধ প্রয়োগের বহুল পরিচিত যন্ত্রটির নাম নেবুলাইজার। এই যন্ত্রটি দিয়ে তরল ওষুধকে সংকুচিত করে বায়ু বা অক্সিজেন দিয়ে স্প্রে বা অ্যারোসলে রূপান্তরিত করা হয়, যা খুব সহজেই নিঃশ্বাসের সঙ্গে ফুসফুসের শ্বাসনালি ও অ্যালভিউলিতে ঢুকে শ্বাসকষ্ট দূর করে।

নেবুলাইজার দিয়ে শ্বাসকষ্ট দূর করার চিকিৎসাটি নেবুলাইজ নামে পরিচিত। বহু কারণে ঘরেই কিছু রোগীর নেবুলাইজ করার প্রয়োজন হতে পারে, বিশেষ করে শ্বাসকষ্ট আছে এমন শিশু ও বয়স্কদের বেলায়।

প্রশ্ন হতে পারে নেবুলাইজার করলে রোজার ক্ষতি হবে কিনা? কিংবা রোজা ভেঙ্গে গেলে করণীয় কী? চলুন জেনে নেয়া যাক সমাধান...

নেবুলাইজারের ধরন

তিন ধরনের নেবুলাইজার সাধারণত ব্যবহৃত হয়। জেট নেবুলাইজার—এটি সহজে ব্যবহারযোগ্য বলে বাড়িতেও চালানো যায়। আল্ট্রাসনিক নেবুলাইজার—এটিতে আল্ট্রাসাউন্ড দিয়ে ওষুধের তরল উপাদানকে রূপান্তরিত করে শ্বাসনালিতে পাঠানো হয়। আরেকটি হচ্ছে মেশ নেবুলাইজার—এ ক্ষেত্রে মেশ বা জালের সাহায্যে তরল ওষুধকে অ্যারোসলে পরিণত করে শ্বাসনালিতে পাঠানো হয়। সহজলভ্য ও পরিচালনা সহজ বলে বাংলাদেশে জেট নেবুলাইজার বেশি ব্যবহৃত হয়।

ব্যবহার

অ্যাজমা, সিওপিডি (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা দীর্ঘমেয়াদি শ্বাসকষ্ট রোগ) ও অন্যান্য শ্বাসনালিজনিত রোগ যদি তীব্র আকার ধারণ করে, রোগী যদি ইনহেলার নিতে ব্যর্থ হয়, রোগীকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দিতে হয়, তখন নেবুলাইজার দেওয়ার প্রয়োজন হতে পারে। নেবুলাইজার দিয়ে আসলে প্রয়োজনীয় ওষুধ অ্যারোসল বা স্প্রে আকারে ফুসফুসে পৌঁছানো হয়। এ ধরনের ওষুধের মধ্যে ব্রঙ্কোডাইলেটর (সালবিউটামল, ইগ্রাট্রেপিয়াম ব্রমাইড) বেশি ব্যবহৃত হয়।

হায়েজা ও ইস্তিহাজা মহিলার নামায ও রোযার হুকুম কী?

যা থাকে

নেবুলাইজারের কয়েকটি অংশ থাকে—১. কম্প্রেশার, যার মাধ্যমে চাপযুক্ত বাতাস প্রয়োগ করা হয়। ২. টিউব, যা প্লাস্টিকের তৈরি, এটি কম্প্রেশারকে নেবুলাইজারের ওষুধ চেম্বারের সঙ্গে যুক্ত করে। ৩. নেবুলাইজার—এখানে ওষুধ চেম্বারের তরল ওষুধটি অ্যারোসল বা স্প্রেতে রূপান্তরিত হয়।

রাতে সহবাসের পর গোসল না করে সেহেরি খেলে কি রোজা হবে?

ব্যবহার পদ্ধতি

►   রোগীকে আরামদায়কভাবে আধাশোয়া বা বসা অবস্থায় রাখতে হবে।
►   নেবুলাইজারের অংশগুলো জোড়া দিতে হবে। প্রতি স্প্রেতে ২৩ মিলি পানি, সঙ্গে ৫-১ মিলি সালবিউটামল সলিউশন এবং প্রয়োজনে ইপ্রাট্রোসিয়াম সলিউশন (৫ মিলি) নেওয়া হয়।
►   এবার কম্প্রেশারটিকে বৈদ্যুতিক সংযোগ দিয়ে সুইচ অন করা হয়। এতে বাতাস দ্রুত বেগে প্রবাহিত হয়। প্রয়োজনে অক্সিজেন দিয়েও নেবুলাইজ করা যায়।
►   এবার ওষুধের অ্যারোসল মাউথপিস (টিপিস) বা মাস্ক দিয়ে মুখে নিঃশ্বাসের সঙ্গে ফুসফুসে নিতে হবে। মাউথপিস ব্যবহার করলে রোগীকে এটি দাঁতের ফাঁকে রেখে ঠোঁট বন্ধ করে রাখতে হবে।
►   নেবুলাইজ করার সময় রোগীকে ধীরে ধীরে ও লম্বা শ্বাস নিতে হবে।
►   সাধারণত ৩-৬ মিলি তরল ওষুধ ৫-১০ মিনিটে নেবুলাইজ করা হয়। [দৈনিক কালের কণ্ঠ, ৮ই আগষ্ট, ২০১৬ ইং]

জাতীয় দৈনিক থেকে একজন বিশেষজ্ঞ ডাক্তারের উপরোক্ত বক্তব্যটি এজন্য উল্লেখ করা হল। যেন আমাদের কাছে নেবুলাইজারের হাকীকত পরিস্কার হয়।

উপরোক্ত বিবরণ থেকে আমাদের কাছে পরিস্কার যে, নেবুলাইজারের মাধ্যমে মূলত শ্বাষকষ্ট দূরীকরণের ওষুধ তরল বা বাষ্প আকারে ভিতরে প্রবেশ করানো হয়ে থাকে।

আর রোজা রাখা অবস্থায় খাদ্যনালীতে বাহির থেকে নিরেট বাতাস ছাড়া কিছু প্রবেশ করলেই রোযা ভঙ্গ হয়ে যায়।

রাশিয়ায় ৩০ দিনের স্থলে ৩ দিনের রোজা পালন

সেই হিসেবে নেবুলাইজারের মাধ্যমে ওষুদ পৌছালেও রোযা ভেঙ্গে যাবে।

এক্ষেত্রে রোগীর যদি নেবুলাইজার ছাড়া থাকা অসম্ভব হয়ে পড়ে, তাহলে রোজাটি ভেঙ্গে যাবার পর, রমজান মাস চলে যাবার পর সামর্থ হলে রোযাটি কাযা করে নিবে।  যদি তাতেও সামর্থ না থাকে, তাহলে প্রতিটি রোজার জন্য একটি করে ফিদিয়া আদায় করবে। ফিদিয়া হল, দুইজন মিসকিনকে দুইবেলা খানা খাইয়ে দেয়া। যার পরিমাণ পৌনে দুই সের গম। বা এর সমমূল্য। যা সদকায়ে ফিতির পরিমাণ টাকা।

আর যদি ওষুধ ছাড়া নেবুলাইজার দিয়ে শুধু বাতাস প্রবেশ করায়, তাহলে রোযা ভঙ্গ হবে না। কিন্তু সাধারণতঃ এমন করা হয় না বলেই আমরা জানি।

أَيَّامًا مَّعْدُودَاتٍ ۚ فَمَن كَانَ مِنكُم مَّرِيضًا أَوْ عَلَىٰ سَفَرٍ فَعِدَّةٌ مِّنْ أَيَّامٍ أُخَرَ ۚ وَعَلَى الَّذِينَ يُطِيقُونَهُ فِدْيَةٌ طَعَامُ مِسْكِينٍ ۖ فَمَن تَطَوَّعَ خَيْرًا فَهُوَ خَيْرٌ لَّهُ ۚ وَأَن تَصُومُوا خَيْرٌ لَّكُمْ ۖ إِن كُنتُمْ تَعْلَمُونَ [[٢:١٨٤]

গণনার কয়েকটি দিনের জন্য অতঃপর তোমাদের মধ্যে যে,অসুখ থাকবে অথবা সফরে থাকবে, তার পক্ষে অন্য সময়ে সে রোজা পূরণ করে নিতে হবে। আর এটি যাদের জন্য অত্যন্ত কষ্ট দায়ক হয়, তারা এর পরিবর্তে একজন মিসকীনকে খাদ্যদান করবে। যে ব্যক্তি খুশীর সাথে সৎকর্ম করে, তা তার জন্য কল্যাণ কর হয়। আর যদি রোজা রাখ, তবে তোমাদের জন্যে বিশেষ কল্যাণকর, যদি তোমরা তা বুঝতে পার। [বাকারা-১৮৪]

সুত্র: http://ahlehaqmedia.com

গবেষণার আশ্চর্য ফল: রোজা দূর করে ডিপ্রেশন

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ