বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন

এবার ফিলিস্তিনে জাতিসংঘের সাহায্য বন্ধের আহবান জানালো ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঔদ্ধ্যত্বের মাত্রা ছাড়িয়ে এবার ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা বিষয়ক জাতিসংঘের এজেন্সিকে কাজ বন্ধ করার আহবান জানিয়েছে ইসরায়েল।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানইয়াহু এই আহবান জানান।

তিনি দাবি করেন, এ্ই সংস্থার তৎপড়তার কারণে ইসরায়েল-বিরোধী কর্মকাণ্ড বেড়ে গেছে। সোমবার মধ্যাপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম মিডল িইস্ট মনিটরের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

তবে জাতিসংঘের ত্রাণ ও সাহায্য(ইউএনআরডব্লিউএ) সংস্থার গাজা ভিত্তিক মুখপাত্র আদনান আবু হাসনা বলেন নেতানইয়াহু কল্পনাবিলাসী। তাদের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রই এই সাহায্য সংস্থায় সবচেয়ে বেশি সাহায্য করেছেন। ৩৬৮ মিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে নেতানইয়াহুর দাবি ইউএনআরডব্লিউএ আরও বেশি সংকট তৈরি করছে। ফিলিস্তিনি শরণার্থীদের মাঝে ইসরায়েল-বিরোধী মনোভাব গড়ে উঠছে। তিনি বলেন, এখন ইউএনআরডব্লিউএ ভেঙে ফেল উচিত এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের সঙ্গে একত্রিত হওয়া উচিত।’

ইসরাইল ফিলিস্তিনিদের জীবন ও সম্পদ ধ্বংস করছে: জাতিসংঘ

ইতোমধ্যে এই বিষয়টি তিনি জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হেলিকে জানিয়েছেন বলেও জানান। বুধবার নিকি হেলির সঙ্গে বৈঠকে তিনি বলেন, ‘এখন জাতিসংঘের উচিত ইউএনআরডব্লিউএ এর বিষয়টি পুনরায় ভেবে দেখা। ‘

১৯৪৯ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইউএনআরডব্লিউএ গঠিত হয়। ১৯৪৮ সালের যুদ্ধে অনেক ফিলিস্তিনি ঘরত্যাগে বাধ্য হওয়ায় তাদের জন্য এই সংস্থা গড়ে তোলা হয়। বলা হয়ে থাকে, বতর্মানে মধ্যপ্রাচ্যে ৫০ লাখ ফিলিস্তিনি শরণার্থী রয়েছে।

ইউএনআরডব্লিউএ এর প্রধান মুখপাত্র ক্রিস গানেস বলেন, শুধুমাত্র জাতিসংঘের সাধারণ অধিবেশনে সংখ্যাগরিষ্ঠ ভোটের মাধ্যমে সংস্থাটির নীতিমালা পরিবর্তন হতে পারে। ২০১৬ সালের ডিসেম্বরে সংস্থাটির কার্যক্রম আরও তিন বছরের জন্য বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

আবু হাসনা বলেন, যদি সংস্থাটি বিলুপ্ত করা হয় তবে গাজায় খাদ্য, চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থার ব্যাপক অবনতি হবে।

সূত্র: মিডল ইস্ট মনিটরি

ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের অকুণ্ঠ সমর্থন অব্যাহত থাকবে: মাসুদ বিন মোমেন

বন্দী পিতার উদ্দেশ্যে ফিলিস্তিনি মেয়ের আবেগঘন চিঠি

এসএস/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ