বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


একটি প্রতিশ্রুতি ও সম্ভাবনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুসা আল হাফিজ
কবি ও গবেষক

এক বছর হয়েছে পোর্টালটির। একটি চরিত্র ইতোমধ্যে গড়ে উঠেছে তার। সত্য এবং তথ্যকে অবলম্বন বানাবার অভিপ্রায় থেকে যা ভিত্তি পেয়েছে। এ ভিত্তিকে যত অটুট মজবুত ও ঋদ্ধ করতে পারবে, আওয়ার ইসলাম ততই সম্ভাবনার দিগন্তসমূহ জয় করবে

এ দেশের গণ-মানুষ নিজেদের যাপিত জীবন, জীবনের ছবি, অনুভব, ক্ষোভ, স্বপ্ন ও বেদনার ভাষারূপ দেখতে চায় সংবাদ মাধ্যমে। এদেশের অধিকাংশ সংবাদ মাধ্যম মানুষের এই চাওয়াকে অবজ্ঞা করছে, তুচ্ছজ্ঞান করছে। এসব মাধ্যম সত্যকে এবং তথ্যকে তার যথার্থতায় উপস্থাপনের দায় লালন করছে না। তারা বরং মালিক- পূজিপতি,বহুজাতিক কোম্পানি ও গণবিরোধী কায়েমী শক্তিসমূহের স্বার্থের দেখভাল করতে চায়।
পরিবেশিত সংবাদে, ভাষায়, উপস্থাপনে, বিশ্লেষণে তারা সেই দেখভালের দিকটিকেই বার বার স্পষ্ট করে চলে।
ফলে শেষ অবধি তারা বৃহত্তর জনগোষ্ঠীর ইচ্ছা ও জীবন সংগ্রামের পক্ষে দাঁড়াতে পারে না।

তাদের পরিবেশিত সংবাদ গণমানুষের প্রতি দিনের সহযাত্রী হয় না। বরং তাদের জীবনকে নানাভাবে উত্যক্ত করার উপাদান নিহিত থাকে তাতে| ফলে সত্য ও তথ্য সেখানে নির্বাচিত ও সম্পাদিত হয় বিশেষ টার্গেটের অনুকূলে। কিন্তু নিজেই নিজেকে সম্পাদনা করে,তথ্য নিজেই নিজের চালক। তাকে তার যথাবাস্তবতায় তুলে ধরা সংবাদ মাধ্যমের দায়িত্ব।

এ দায়িত্ব পালনের যোগ্য মাধ্যমের বড় আকাল এদেশে। সংখ্যাগরিষ্ঠ যখন বঞ্চনা ও শোষণের শিকার,সংখ্যালঘু যখন বিশেষ প্রকল্পের হাতে ব্যবহৃত, তখন সাদাকে সাদা হিসেবে, কালোকে কালো হিসেবে চেনা ও চেনানোর জন্য তথ্যের সত্যতা খুবই জরুরি।

খুবই জরুরি গণজীবনের প্রতি আপন দায় ও সততায় একনিষ্ঠতা। এটা ধারণ করতে পারবে যে সংবাদ মাধ্যম,তাদের সম্ভাবনা অবশ্যই বিশাল।

আওয়ার ইসলাম সেই শূন্যস্থানে কাজ করবে বলে প্রতিশ্রুতি উচ্চারণ করেছে। এর নামেই জড়িয়ে আছে ইসলাম। এর অর্থ এই নয় যে, পোর্টালটি সাম্প্রদায়িক এ বরং তার দায়কে আরো বাড়িয়ে দেয়।

ইসলামকে ব্যানারে রেখে যে সব অপকর্ম, ভ্রান্তি ও ভ্রষ্টতা, ইসলামের জায়গায় দাঁড়িয়ে পত্রিকাটি তাকে চ্যালেঞ্জ করতে পারে যা ইসলাম নয়, তাকে ইসলাম হিসেবে দেখানো, মুসলিমরা যা নয়, তা তাদের উপর চাপানো এবং এ জাতীয় প্রোপাগাণ্ডা যেভাবে সন্ত্রাসের জমি গড়ে দেয়, আওয়ার ইসলাম সেই ভ্রষ্টাচারকে চ্যালেঞ্জ করতে পারে।
ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার তথ্যকে আপন অবয়বে তুলে ধরার ইসলামী যে শিক্ষা,তা অবলম্বনে আওয়ার ইসলাম হয়ে উঠতে পারে বিশ্বস্ত আয়না। সেটা পারা হবে বিরাট ব্যাপার, বিরাট অর্জন।

আওয়ার ইসলাম : আমাদের হুদহুদ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ