শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


শিশুদের ইসলামি নাম পরিবর্তনে বাধ্য করছেন চীন সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : চীনের মুসলিম শিশুদের ইসলামি নাম পরিবর্তনে বাধ্য করছে। আর বয়স্কদের বাধ্য করা হচ্ছে আনুষ্ঠানিকভাবে নাস্তিক ঘোষিত কমিউনিস্ট পার্টির সমাবেশে যোগ দিতে।

পবিত্র রমজান মাসে জিনজিয়াং কর্তৃপক্ষ ১৬ বছরের নিচের সব ছেলেমেয়ের ইসলামী নাম, বিশেষ করে পুলিশ যেসব নামকে অতিরিক্ত ধর্মীয় বলে মনে করছে, সেগুলো বাদ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

অন্তত ১৫টি নামকে নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে রয়েছে ইসলাম, কুরআন, মক্কা, জিহাদ, ইমাম, সাদ্দাম, হজ, মদিনা, আরাফাত ইত্যাদি নাম।

গত এপ্রিলে জিনজিয়াং কর্তৃপক্ষ মুসলিম নবজাতকদের জন্য কয়েকটি নাম রাখা নিষিদ্ধ করেছিল, যেগুলো ধর্মীয়ভাবে অর্থপূর্ণ। কিন্তু এবার আরেক ধাপ এগিয়ে নাম বদলের নির্দেশ দেয়া হল। কিছু কিছু নাম থাকলে ওই নামে জাতীয় পরিচয়পত্র ইস্যু করা হচ্ছে না।

এছাড়া জিনজিয়াং জুড়ে লাখ লাখ লোকের উপস্থিতিতে সমাবেশের ঘোষণা দেয়া হয়েছে। এসব সমাবেশে কমিউনিস্ট পার্টির প্রতি আনুগত্য ঘোষণা করা হয়।

গত ২৯ মে এ ধরনের একটি সমাবেশে ওই অঞ্চলের এক-চতুর্থাংশ লোককে জড়ো করা হয় এবং সকাল ৯টায় তারা জাতীয় সঙ্গীত পরিবেশন করেন এবং কমিউনিস্ট পার্টির প্রতি আনুগত্য ঘোষণা করেন।

মালয়েশিয়ায় পাওয়া গেলো ৫০০ বছরের প্রাচীন স্বর্ণের কোরআন

জিনজিয়াং প্রদেশে তুর্কি বংশোদ্ভূত উইঘুর মুসলিমদের বাস। তবে সম্প্রতি চীন সরকার সেখানে হান চীনাদের এনে জড়ো করছে। হানরা এখন জিনজিয়াংয়ের জনসংখ্যার ৪৫ ভাগ।

এখানে মাঝে মাঝেই সহিংসতা দেখা যায়। এজন্য চীন সরকার বিদেশি সন্ত্রাসীদের দায়ী করলেও বিদেশি পর্যবেক্ষকরা বলছেন, এসব ঘটনা ক্ষোভের বহিঃপ্রকাশ।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ