শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পাকিস্তানে জঙ্গি অর্থায়নের দায়ে ৫ হাজার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জঙ্গি অর্থায়নের দায়ে ৫ হাজার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে পাকিস্তান। পাকিস্তান সরকারের দাবি, এর ফলে, পাকিস্তানে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গিদের হাতে অন্তত ৩০ লাখ ডলার অর্থ হাত ছাড়া হয়েছে । যা, সন্ত্রাসবাদী ও নাশকতামূলক কার্যকলাপ চালাতে সমর্থক ও বিভিন্ন সমমনোভাবাপন্ন সংগঠনের দেওয়া অর্থ জঙ্গিদের ওই ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়েছিল।

ঘটনাচক্রে, জুলাই মাসে স্পেনে বৈঠকে বসছে ফাইনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। বিশ্বের নানা প্রান্তের নানা দেশে বিভিন্ন জঙ্গি সংগঠন কীভাবে, কতটা আর্থিক মদদ পাচ্ছে, তার ওপর নজর রাখে ৩৫টি দেশকে নিয়ে গড়া ওই টাস্ক ফোর্স।

তবে পাকিস্তান সরকারের এই অভিযান সত্যিই পুরোপুরি সফল হবে কি না, তা নিয়ে কিছুটা সংশয় প্রকাশ করেছেন ইসলামাবাদের পাকিস্তান ইনস্টিটিউট অফ পিস স্টাডিজের কর্মকর্তা মুহম্মাদ আমির রানা।

তাঁর কথায়, ‘‘যাতে পাকিস্তানের মাটিতে আশ্রয় নেওয়া সব জঙ্গি আর তাদের প্রকাশ্যে ও গোপনে থাকা সব সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে নিষিদ্ধ করা যায়, তার ওপর বেশি করে নজর দিতে হবে ইসলামাবাদকে। না হলে জঙ্গি বা তাদের সংগঠনগুলিকে দেওয়া আর্থিক মদদের রাশ পুরোপুরি টেনে ধরা যাবে না। ’’

কিন্তু ইসলামাবাদের জিন্নাহ ইন্সটিটিউটের এক্সিকিউটিভ ডিরেক্টর হাসান আকবর বলছেন, জঙ্গিদের আর্থিক মদদ বন্ধে পাক সরকার অনেক কিছুই করছে। যে ছোট ও মাঝারি শিল্পপতি, ব্যবসায়ীদের কাছ থেকে জঙ্গিরা নিয়মিত অর্থ পেত, তাদের সতর্ক বা গ্রেফতার করা হয়েছে। আরও বেশি করে তাঁদের ওপর নজর রাখা হচ্ছে। কিন্তু সমস্যাটা অন্য জায়গায়। তা হল, ওই অর্থটা জঙ্গিদের হাতে আসছে দুবাই ও আমেরিকায় থাকা তাদের সমর্থকদের কাছ থেকেও। ’

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ