শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মিসরে প্রবাসী বাংলাদেশিদের জন্য কুরআন শিক্ষা ক্যাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জাকারিয়া হারুন: কুরআন নাজিলের মাস পবিত্র রমজান। এ উপলক্ষে মিসরের আলেকজান্দ্রিয়ায় প্রবাসী বাংলাদেশিদের জন্য শুরু হয়েছে কুরআন, আরবি ভাষা ও ইসলাম শিক্ষার আসর।

আলেকজান্দ্রিয়া স্টেটের ওয়াহেদ আশরিনের অক্টোবর সিটিতে পয়লা রমজানে (শনিবার) এই শিক্ষা কার্যক্রম শুরু হয়। বাংলাদেশ আওয়ামী লীগের মিসর শাখা আয়োজিত এই ক্যাম্পে শিক্ষা সহায়তা দিয়ে সাহায্য করছে বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন।

ইফতার মাহফিলের মাধ্যমে এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। ক্যাম্পে অংশগ্রহণকারীরা ছাড়াও এ সময় আয়োজক সংগঠনের সভাপতি এ জি এম সাইদুল হক, বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি ঈসা আহমাদ ইসহাক, উপদেষ্টা প্যানেলের সদস্য মো. কামরুজ্জামান আল-আজহারী, ইসলামি শিক্ষক মো. হাবিবুর রহমান আল-আজহারীসহ অনেকে উপস্থিত ছিলেন।

মাহফিলে ঈসা আহমাদ ইসহাক বলেন, বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অরাজনৈতিক ও সেবামূলক একটি সংগঠন। মিসরপ্রবাসী শিক্ষার্থীদের কল্যাণার্থে এই সংগঠন কাজ করে। কোনো ভালো কাজ হলে, তা যে ব্যানারেই হোক না কেন আমরা সহযোগিতামূলক মনোভাব নিয়ে তাতে অংশগ্রহণ করি। বাংলাদেশ স্টুডেন্টস অর্গানাইজেশন মিশর প্রবাসীদের জন্য যেকোনো ধরনের মানবিক সেবায় অংশ নিতে বদ্ধপরিকর।

আয়োজকদের সঙ্গে শিক্ষা সহায়তা প্রদানকারীরাএ জি এম সাইদুল হক বলেন, মিসরপ্রবাসী বাংলাদেশিরা আরবি ভাষাতে খুবই দুর্বল। এ কারণে তারা পিছিয়ে থাকছেন। এ ছাড়া অনেক বাংলাদেশি সঠিকভাবে কোরআন তিলাওয়াত ও, নামাজ পড়াসহ ধর্মের অতি প্রয়োজনীয় বিষয় জানেন না। এই সব সমস্যার মোকাবিলা করার জন্যই কোরআন, আরবি ভাষা ও ইসলাম শিক্ষার এই আয়োজন।

উল্লেখ্য, মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের সিনিয়র বাংলাদেশি শিক্ষার্থীদের তত্ত্বাবধানে পুরো রমজান মাসব্যাপী নিয়মিত এই শিক্ষা কার্যক্রম চলবে। প্রথমে আলেকজান্দ্রিয়ায় এই কার্যক্রম চালু হয়েছে। পরবর্তীতে বাংলাদেশি অধ্যুষিত অন্যান্য প্রদেশেও এই ক্যাম্প চালু করা হবে। ক্যাম্পের প্রথম দিন প্রায় ৩৫ জন প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। তারা সবাই একসঙ্গে ইফতার, মাগরিবের নামাজ, আলোচনা অনুষ্ঠান ও রাতের খাবারে অংশগ্রহণ করেন।

এই শিক্ষা আসরে সামনের দিনে উপস্থিতির সংখ্যা বৃদ্ধি পাবে বলে আয়োজকেরা আশা করছেন। শিক্ষা কার্যক্রমে বিশেষ সহায়তা দিয়েছেন জনাব আবদুল মোতালেব ও সাইফুল ইসলাম।

মিসরে কোরআন প্রতিযোগিতায় বিজয়ী হলেন হাফেজ মামুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ