বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


শ্রীলঙ্কায় ঘূর্ণিঝড় মোরা’য় নিহত ২০১; বাংলাদেশে আঘাত হানতে পারে ভোরে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঘূর্ণিঝড় ‘মোরা’ বাংলাদেশের দিকে এগিয়ে আসার আগে শ্রীলঙ্কায় অন্তত ২০১ জন মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। গত কয়েকদিন ধরে দেশটিতে ভারি বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এ প্রাণহানি ঘটে।

গত কয়েকদিনের ভারি বর্ষণে শ্রীলঙ্কার বিভিন্ন এলাকায় বাড়ি-ঘরের ছাদ পর্যন্ত পানি উঠে গেছে। দেশটির অন্তত ৫ লাখ মানুষ ঘর-বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

বঙ্গোপসাগরের লঘুচাপ থেকে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মোরা’ ক্রমেই বাংলাদেশের দিকে এগিয়ে আসছে।

সোমবার (২৯ মে) রাত সাড়ে ১০টার দিকে এটি কক্সবাজার উপকূল থেকে মাত্র আড়াইশ’ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

তবে ঘূর্ণিঝড় ‘মোরা’ শক্তিশালী আকার ধারণ করে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর সাড়ে ৩টার দিকে আঘাত হানতে পারে বলে সতর্ক করা হয়েছে। খবর ওয়েদার ডটকম'র।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, মোরা’র প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আসছে ঘূর্ণিঝড় মোরা, ৩লাখ মানুষকে সরানো হচ্ছে উপকূল থেকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ