মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ।। ৫ চৈত্র ১৪৩০ ।। ৯ রমজান ১৪৪৫


টেলিভিশন চ্যানেলে রমজানের প্রস্তুতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: আসছে পবিত্র মাহে রমজান। টেলিভিশন চ্যানেলগুলোতে রমজান কেন্দ্রিক বিভিন্ন অনুষ্ঠানের জন্য ইসলামিক প্রোগ্রামারদের ব্যস্ততাও বেড়ে গেছে। রমজান মাসে টেলিভিশন চ্যানেলগুলোতে হামদ্, নাত, ইসলামিক জ্ঞান, কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা ইসলামিক আলোচনাসহ বিভিন্ন ধরনের ইসলামিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।

অনুষ্ঠানের ব্যবস্থাপনা থেকে শুরু করে সুন্দর এবং আলোকোজ্বল করে অনুষ্ঠান উপস্থাপনে যারা দিনরাত পরিশ্রম করে অনু্ষ্ঠানের আয়োজন করে থাকেন আওয়ার ইসলামের পক্ষ থেকে কথা বলেছিলাম এমন কয়েকজন ব্যক্তির সঙ্গে।

আলাপচারিতায় উঠে এসেছে ইসলামিক প্রোগ্রাম আয়োজনে কতোটা বাধার বৈতরণী পার হতে হয়। বিশেষ করে ইসলামিক প্রোগ্রামগুলোতে বিজ্ঞাপন ও স্পন্সর পাওয়া যে বেশ কঠিন এ ব্যপারে সবার প্রায় অভিন্ন সুর।

তারপরও কিছু মানুষের আন্তরিকতা, কারো পরিশ্রম ও দর্শক শ্রোতাদের ভালোবাসায় প্রতিবছর আয়োজিত হয়ে থাকে বিভিন্ন ইসলামিক অনুষ্ঠান। আয়োজকরা প্রতিবছরই চেষ্টা করে থাকেন আয়োজনে নতুনত্ব আনার জন্য। অনুষ্ঠান সুচিসহ আলাপচারিতার সেসব গল্পই তুলে ধরা হলো আওয়ার ইসলামের পাঠকদের জন্য।

চিত্রে থাকতে পারে: ১ জন, দাড়ি এবং প্রকৃতি

মাওলানা গাজী সানাউল্লাহ

মিডিয়া মহলে বেশ পরিচিত একজন মানুষ। প্রতি বছরই একাধিক চ্যানেলে ইসলাসিক অনুষ্ঠান আয়োজন করে থাকেন।এবারের আয়োজন সম্পর্কে জানতে চাইলে তিনি জানান দেশ টিভি ও ডিবিসি চ্যানেলের দুটি অনুষ্ঠানের কথা। রমজানে দেশ টিভিতে থাকছে ‘আলো পরশ’ নামে একটি কোরআন তেলাওয়াত ও আলোচনা অনুষ্ঠান।এতে প্রতিদিন প্রায় এক পারা করে কোরআন শরীফ তেলাওয়াত করা হবে এবং তেলাওয়াতকৃত আয়াতের তাফসির ও প্রাসঙ্গিক আলোচনা করা হবে। আলাচনা করবেন দেশের খ্যাতিমান আলেম ও ইসলামি চিন্তাবিদগণ। দেশ বিদেশের বিখ্যাত কারীদের নিয়ে আলোচিত নতুন টিভি চ্যানেল ডিবিসি নিউজে থাকবে কোরআন তেলাওয়াতের অনুষ্ঠান ‘কোরআনের সৌরভ’।

ইসলামিক প্রোগ্রামগুলোতে বিভিন্ন কোম্পানির স্পন্সর ও বিজ্ঞাপন কেমন পাওয়া যায় জানতে চাইলে তিনি বলেন, স্পন্সর ও বিজ্ঞাপনের জন্য নির্দিষ্ট কিছু বিজ্ঞাপন এজেন্সি আছে যারা মূলত ধর্মীয় মূল্যবোধের প্রতি খুব একটা আন্তরিক নন। অপরদিকে বড় কোম্পানিগুলো এজেন্সি ছাড়া বিজ্ঞাপন দিতে অনীহা প্রকাশ করে। যার কারণে ইসলামিক প্রোগ্রাম গুলোতে বিজ্ঞাপন পাওয়াটা খুব কষ্টকর হয়। ইসলামিক প্রোগ্রামে দর্শক কেমন জানতে চাইলে বলেন, রমজানে সাধারণত অন্যান্য প্রোগ্রামের চেয়ে ইসলামিক প্রোগ্রাম গুলোতেই দর্শক বেশি থাকে। স্পন্সর ও বিজ্ঞাপনী সহায়তা পেলে এই ধরনের প্রোগ্রাম সারা বছরই করা যেতো।

Image result for মুফতি সাইফুল ইসলাম

মুফতি সাইফুল ইসলাম

রাহবার মাল্টিমিডিয়ার চেয়ারম্যান। প্রতিবছর ‘চ্যানের  ৯’ এ আয়োজন করে থাকেন ‘আলোকিত জ্ঞানী’ শিরোনামে মেগা রিয়েলিটি শো।

অনূষ্ঠানটি উপস্থাপনাও করেন তিনি নিজেই। সারাদেশ থেকে ১০ হাজার প্রতিযোগীর মধ্যে বাছাইকৃত ১৪ জন প্রতিযোগিকে নিয়ে চুড়ান্ত বিজয়ী বাছাইয়ে রমজান মাসব্যাপি ২৮টি পর্বে প্রোগ্রামটি শেষ হবে। এবারের চুড়ান্ত পর্বে লড়বেন বাছাই পর্বে উর্ত্তীণ হওয়া পবিত্র মদিনা শরীফ থেকে আগত দুই প্রতিযোগী।

প্রতিদিন ইফতারের পূর্ব থেকে ঠিক এক ঘন্টাব্যাপি অনুষ্ঠানে চুড়ান্ত পর্বে বিজয়ীকে দেয়া হবে ৩ লক্ষ টাকা পুরস্কার। দ্বিতীয় এবং তৃতীয় সেরা বিজয়ীকে দেয়া হবে যথাক্রমে ২ লক্ষ এবং ১ লক্ষ টাকা। এছাড়াও খাকছে তিন বিজয়ীর জন্য পবিত্র ওমরা করার সুযোগ।

প্রোগ্রামটিতে টাইটেল স্পন্সর করেছে হক গ্রুপ, পাওয়ার্ড বাই সেরা ওয়াটার ট্যাংক। এছাড়া বিজ্ঞাপন সহযোগী হিসেবে আছে, SIBL ব্যাংক, আল আরাফা ইসলাসি ব্যাংক, জ্যামিকো সিটি, ও খাদিমুল কোরআন মাদরাসা।

স্পন্সর-বিজ্ঞাপনের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ইসলামিক পোগ্রামগুলোতে দর্শক কাটতির ব্যাপারে স্বচ্ছ ধারণা না থাকায় বড় কোম্পানিগুলো লাভ ক্ষতি নিয়ে সন্দিহান থাকে এবং ইসলামিক প্রোগ্রামে স্পন্সর করলে কী না কী হয় এই ধরনের সন্দেহে ভোগে ফলে তারা বিজ্ঞাপন দিতে চায় না। তাছাড়া আমরা এখনো কর্পোরেট লেভেলে পৌঁছতে পারিনি যে জন্য ভালো বিজ্ঞাপন পাচ্ছি না।

Image may contain: 1 person, beard

মুহাম্মদ বদরুজ্জামান

 জনপ্রিয় ইসলামী সংগীত শিল্পী ও সুরকার। জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরবের যুগ্ম সহকারী পরিচালক।

বাংলাভিশন টেলিভিশনে আয়োজন করেছেন ‘পবিত্র সুর বাই কলরব’ শিরোনামে হামদ্-নাত ও তেলাওয়াত অনুষ্ঠান।

অনুষ্ঠানটি তিনি নিজেই উপস্থাপনা করবেন।  প্রযোজনায় রয়েছে ব্রাইট সলিউশন মাল্টিমিডিয়া।

রমজানের প্রতিদিন রাত ৩টা ১০ মিনিটি থেকে সেহরীর শেষ সময় পর্যন্ত কলরব শিল্পীদের পরিবেশনায় চলবে মনোমুগ্ধর ইসলামী সংগীতানুষ্ঠান।

এছাড়াও থাকবে দেশ বরেণ্য ক্বারীদের সুমধুর কন্ঠে কোরআন তেলাওয়াত এবং ইসলামী সংস্কৃতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা পর্যালোচনা। এতে অংশ নিবেন দেশের খ্যাতিমান সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

ইসলামী প্রোগ্রামে বিজ্ঞাপন ও স্পন্সর কেমন পাওয়া জানতে চাইলে তিনি একটু ভিন্ন অভিমত ব্যক্ত করেন। বদরুজ্জামান বলেন, যেই পরিমাণ ইসলামী প্রোগ্রাম হচ্ছে তা প্রয়োজনের তুলনায় সামান্য। তাও মান সম্পন্ন অনূষ্ঠান খুবই কম।

আমি ব্যক্তিগতভাবে মনে করি মান সম্পন্ন প্রোগ্রাম করতে পারলে স্পন্সর পাওয়া কোনো কঠিন ব্যপার না। কেননা যে কেউ মেধার মূল্যায়ন করতে বাধ্য। তবে সেক্ষেত্রে প্রথমত বিজ্ঞাপন দাতাদের বুঝাতে হবে যে আমরা মানসম্পন্ন প্রোগ্রাম করছি। তাদের আস্থার জায়গায় আমাদেরকে পৌঁছতে হবে। এজন্য আগে ভালো কিছু করে দেখাতে হবে।

তিনি প্রতি রমজানে এনটিভিতে প্রচারিত  পিএইচপি কোরআনের আলো অনুষ্ঠানের উদাহরণ টেনে বলেন, ‘পিএইচপি কোরআনের আলো’ অনেক বিগ বাজেটের প্রোগ্রাম। আয়োজকরা ভালো কিছু করতে পারার প্রমান দিতে পেরেছে যার কারণে প্রতি বছর সফলতার সাথে অনুষ্ঠানটি হয়ে আসছে। সর্বোপরি ভালো কিছু করতে পারলে বিজ্ঞাপন পাওয়া কোনো কঠিন বিষয় না। এজন্য মেধাবীদের এগিয়ে আসতে হবে।

চিত্রে থাকতে পারে: ১ জন, কাছাকাছি

আজফার খান: ‘বিশ্বাসী হৃদয়ের সুর’ শিরোনামে মৌলভীবাজারের স্থানীয় টিভি চ্যানেল MCS এ হামদ্ নাত এর অনুষ্ঠান করে আসছেন গত বছর থেকে। এ বছরই প্রথম অনুষ্ঠানটি জাকজমকপূর্ণ একটি রিয়েলিটি  শো হিসেবে আলোচিত হচ্ছে। রমজানের আগে বাছাই পর্ব থেকে চল্লিশ জন ইয়েস কার্ড প্রাপ্তদের নিয়ে হবে চূড়ান্ত পর্বের আয়োজন।

অনুষ্ঠানটি প্রতিদিন সন্ধায সরাসরি সম্প্রচার করা হবে। প্রতিযোগিতায় বিজয়ী তিনজনের জন্য থাকবে ৫০ হাজার টাকা করে পুরস্কার এবং ইয়েস কার্ড প্রাপ্ত সকলের জন্য থাকবে আকর্ষণী গিফট হ্যাম্পার।

পবিত্র গানের আসর:  রমজানের প্রতিদিন ৫.৩০ মিনিট থেকে ৬টা পর্যন্ত বিজয় টিভিতে প্রচারিত হবে ‘পবিত্র গানের আসর’ শিরোনামে হামদ্ নাত ও ইসলামী সংগীতানুষ্ঠান।

অনূষ্ঠানে দেশের বিভিন্ন ইসলামী শিল্পীগোষ্ঠীর শিল্পীরা হামদ্ নাত ও ইসলামী সংগীত পরিবেশন করবে। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন হাসনাহেনা শিল্পীগোষ্ঠীর পরিচালক হোসাইন মাহমুদ এবং অনুরাগ শিল্পীগোষ্ঠীর পরিচালক আহমাদ আবু জাফর।

কুরআন কানন: খিদমাতুল কুরআন ওয়াসসুন্নাহ ক্যাডেট মাদরাসার ব্যাবস্থাপনায় এশিয়ান টেলিভিশনে ‘কুরআন কানন’ শিরোনামে জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০১৭ প্রচারিত হবে প্রতিদিন ২.৪৫ মিনিট থেক।

খিদমাতুল কুরআন ওয়াসসুন্নাহ ক্যাডেট মাদরাসার প্রিন্সিপাল হাফেজ মাওলানা মাহমুদুল হাসান জানান ইতোমধ্যেই সারাদেশের বিভিন্ন জেলায় প্রাথমিক বাছাই হয়েছে। বাছাইয়ে উত্তীর্ণদের নিয়ে চূড়ান্ত পর্ব প্রচারিত হবে এশিয়ান টেলিভিশনের পর্দায়।

এছাড়াও রমজান উপলক্ষ্যে দেশের প্রায় সব টিভি  চ্যানেলে আয়োজিত হবে হামদ্ নাত  ইসলামিক আলোচনাসহ বিভিন্ন অনুষ্ঠান।

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ