শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


স্যোসাল মিডিয়ায় আল্লামা আবুল ফাতাহ রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জামিল আহমদ: কাল চলে গেলেন আল্লামা আবুল ফাতাহ ইয়াহইয়া রহ.। চলে গেলেন বাংলাদেশের এক বিন্দু প্রাণ। লাখো আলেমের প্রাণের স্পন্দন। তার মৃত্যুতে কেঁদেছেন, শোকাহত হয়েছেন দেশের অসংখ্য আলেম, উলামা, তলাবা ও সাধারণ মানুষ। তাদের কান্নার কিছু প্রকাশ  পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে কয়েকটি কিছু কান্না পাঠকের জন্য তুলে ধরা হলো।

Sharif Muhammad
হযরত মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া রহ.।
ইসলাম ও সমকালীন বিষয়ের এক সফল গবেষক। বহুমুখি প্রতিভার উজ্জ্বল উদাহরণ। একজন প্রাণবান মানুষ। মনীষী আলেমেদীন।
চলে গেলেন অনন্তের পথে। আল্লাহ তাআলা তাঁকে জান্নাতের উঁচু মাকাম দান করুন।
তাঁর সান্নিধ্য লাভের বহু স্মৃতি এখন দু চোখের সামনে ভেসে উঠছে।

Musa Al Hafij

শায়খ আবুল ফাতাহ ইয়াহইয়া ( রাহ)!
আপনার মনে বহু বেদনা ছিলো হে প্রিয়,হে দরদী! আপনার চেতনায় দাহ ছিলো,চোখে অশ্রু ছিলো,তপ্ত দীর্ঘশ্বাস ছিলো, শুন্যতা পূরণের অনবরত প্রয়াস ছিলো।আমি আপনাকে ভালোবাসতাম,ভালোবাসি।
সময়কে সবচে' ভালো পন্থায় কাজে লাগিয়ে আপনি সফর শেষ করেছেন। আমার জন্য আপনার মহব্বত এবং দোয়া ছিলো,এটা আমার কম পাওয়া নয়।শেষ বিদায়ের আগে আপনার সাথে দেখা করবো,করবো বলে করা হলো না।আফসোস!
আপনাকে চিনেনি আপনার সমাজ,বুঝেনি আপনার বেদনা।করার কিছুই নেই।এখানে এমনই হয়,এখানে এমনই হয়েছে, এখানে এমনই হয়ে চলছে।
হে বরেণ্য! ইর্ষা হয় আপনার প্রতি।কাজ করে করে নিরবে চলে গেছেন। হিংসা,কুৎসা, মিথ্যা, প্রোপাগান্ডা, প্রিয়দের আঘাত আর জখমের এই বৃহৎ বিরান ভূমি থেকে চলে গেছেন।এখান থেকে চলে যাওয়ার ডাক পাওয়াই এক সময় প্রতীক্ষার বিষয় হয়ে উঠে।আপনাকে সেই প্রতীক্ষা বেশি দিন করতে হয়নি।
প্রিয়!
আমি জানতাম আপনার লালনীল স্বপ্নগুলোর কথা। জানতাম, আপনার মঞ্জিল।কতো পুষ্প দিয়ে আপনি সাজিয়েছিলেন ব্যথাগুলোকে? কতো রঙধণু দিয়ে রাঙিয়েছিলেন দরদগুলোকে? রক্তক্ষরণ আপনাকে আরো প্রদীপ্ত করতো।কোথায় পেতেন এতো প্রাণশক্তি? ইর্ষা হতো, মুহতারাম,ইর্ষা হতো।
আল্লাহ আপনাকে শেষ ঠিকানায় আরামে রাখুন। রাখুন প্রেমের মাধুরিতে,নিরুপদ্রব স্বপ্নের মৌতাতে।
আহা! সেই ঠিকানা।দিন দিন আরো বেশি কাম্য হয়ে উঠছে।

কুতায়বা আহসান
অকস্মাৎ নিভে গেছে এক প্রদীপ্ত সূর্য। অাঁধিয়ারায় ছেয়ে গেছে একটা প্রোজ্জ্বল পৃথিবী।
সে সূর্যের নাম মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া। সে পৃথিবীর নাম গবেষক উলামায়ে কেরামের পৃথিবী।
আল্লাহ যাঁদের দ্বারা কাজ নিতে চান অল্প সময়ে তাঁদের দ্বারা সমসাময়িক মানুষের বৎসরের কাজ করিয়ে নেন। মাওলানা মরহুম দ্বারাও আল্লাহ তেমনি অল্প সময়ে অনেক কাজ করিয়ে নিয়েছেন।
যখন মোটামোটি নিয়মিত পত্রিকা পড়তে শিখেছি তখন প্রিয় মাসিকীর মধ্যে আল্লামা ফরীদুদ্দীন মাসউদ সম্পাদিত "মাসিক পাথেয়" ছিল অন্যতম একটি।
ওই মাসিকীতে থাকতো মরহুমের জ্ঞানগর্ভ রচনা।
কিছু লেখক আছেন— যাদের লেখা পাঠ করলে পাঠক মনে অবচেতনভাবে লেখক হবার উদগ্র কামনা জেগে উঠে। মাওলানা মরহুম ছিলেন তেমনি একজন লেখক।
তাঁর গবেষণাকর্ম তাঁকে চিরঞ্জীব করে রাখবে ইলমী মাহাওলে।
সবকিছু বাদ দিলেও তাঁর "ইসলামী অর্তনীতি"ই তাঁকে অমর করে রাখবে যুগ যুগান্তর ব্যাপী।
আল্লাহ তাঁকে জান্নাতের উচ্চাসনে আসীন করুন।

Syed Anuwar Abdullah

তিনি আর নেই...
আমাদের ছায়াগুলো ক্রমশ সরে যাচ্ছে...
আবুল ফাতাহ মুহাম্মদ এয়াহইয়া (রাহিমাল্লাহু)
পরম শ্রদ্ধেয় লেখক, বহুগ্রন্থ প্রণেতা, মালিবাগ জামিয়ার মুহাদ্দিস, বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের যুগ্মমহাসচিব আল্লামা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া আর নেই। তিনি আজ সকালে কাকরাইল ইসলামি ব্যাংক হাসপাতালে ইন্তেকাল করেছেন।
انالله و انااليه راجعون
আল্লাহ হযরতকে তোমার রহমতের ছায়াতে আপন করে নাও।

Wali Ullah Arman
মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া সাহেবের ইন্তেকাল
বাদ এশা মালিবাগ মাদরাসায় জানাযা
জামিয়া শারইয়্যাহ মালিবাগের সিনিয়র মুহাদ্দিস ও নতুনবাগ জামিয়ার শায়খে ছানী, বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সহকারী মহাসচিব, খ্যাতিমান লেখক, গবেষক মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া সাহেব কিছুক্ষণ পূর্বে ইন্তেকাল করেছেন৷ ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন৷
তার প্রতিটি লেখনিতে গবেষণা, প্রজ্ঞা এবং গভীর জ্ঞানের ছাপ ফুটে উঠতো৷ তার তাত্ত্বিক আলোচনা শ্রোতার মনমস্তিস্কে রেখাপাত করতো৷ সেজন্যে কওমি অঙ্গনে তিনি চির স্মরণীয় বরণীয় হয়ে থাকবেন৷
আল্লাহ তার খেদমতকে কবুল করেন এবং তাকে জান্নাতে সুউচ্চ মাকাম দান করেন সেই দোয়া করি৷

Mufti Shamsuddoha
শোক সংবাদ
আমরা আজ দুজন মহা-মনীষীকে হারালাম।
একজন দারুল উলূম দেওবন্দের স্বনামধন্য মুহাদ্দিস মাওলানা রিয়াসাত আলী বিজনূরী রঃ। যার লেখা 'এহ ইলম ও হুনার কা গ্যাহওয়ারা' তারানা আমরা অজস্রবার শুনেছি।
তিনি আজ ভোর চারটায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইনতিকাল করেছেন।
অপরজন বাংলাদেশের পথিকৃৎ লেখক, গবেষক, মালিবাগ জামিয়ার খ্যাতিমান উসতাযুল হাদীস মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া। চতুর্থবার হার্ট স্ট্রোকের কারণে লাইফ সাপোর্টে ছিলেন।
একটু আগে ডক্টর তাঁর ইনতিকালের কথা নিশ্চিত করেছেন।
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন ৷
মহান আল্লাহ তাঁদের দুজনকেই জান্নাতুল ফেরদাউস নসিব করুন এবং সারা জীবনের দীনি খেদমতকে কবুল করুন । তাঁদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদেরকে সবরে জামীল অবলম্বনের তাওফিক দিন।

Khaled Sanwer

চোখ খুলুন আবুল ফাতাহ মোহাম্মদ ইয়াহইয়া । আমি মালিবাগ আপনাকে দেখতে গিয়েছিলাম । আপনি এভাবে আমাদেরকে ছেড়ে গেলেন । কাল রাত ঘুম আসছিলোনা । ওলামায়ে কেরাম সম্পর্কে পড়ছিলাম । আপনার লেখনির ওজন দেখে চক বাজার শাহী মসজিদে দাড়িয়েছিলাম । চোখ খুলুন হে হাদিস বিশারদ আপনার সাথে আমার অনেক কথা আছে । সেই যে মালিবাগে ওজুখানায় পড়ন্ত বিকেলে আপনাকে দেখেছিলাম সেটাই আমার শেষ দেখা ।

মিজানুর রহমান মুরতাকি
আমার ফেইসবুক প্রত্যাবর্তন সুখকর হলো না। মাসাধিক পর ফেইসবুকে এসেই দেখতে হলো একের পর এক দুঃসংবাদ। প্রথমেই দেখলাম, আমাদের সকলের নয়নমণি, নাস্তিকবিরোধী আন্দোলনের অগ্রদূত, শাইখুল হাদীস, আল্লামা শাহ আহমদ শফী (দা. বা.) অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। এরপর দেখতে হলো দারুল উলূম দেওবন্দের সিনিয়র মুহাদ্দিস হযরত মাওলানা রিয়াসত আলী বিজনূরী সাহেব (রহ.) এর মৃত্যুসংবাদ। সর্বশেষ যেই সংবাদটা দেখলাম, তার জন্য আমি মোটেও প্রস্তুত ছিলাম না। তা হলো, মালিবাগ জামিয়া'র সিনিয়র মুহাদ্দিস হযরত মাওলানা আবুল ফাতাহ ইয়াহইয়া (রহ.) এর মৃত্যুসংবাদ। একদিনে এতোগুলো দুঃসংবাদ আমি কিছুতেই আশা করিনি। এমনটা জানলে আজ ফেইসবুকেই আসতাম না। আল্লাহ তা'আলা আল্লামা আহমদ শফী সাহেবকে শিফায়ে কামেলা নসীব করুন এবং আল্লাহ্‌র কাছে প্রত্যাবর্তনকারী দুইজনকে (রহ.) কে জান্নাতের উচ্চ আসন দান করুন। আমীন।

Saifullah Sahal
বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সহকারী মহাসচিব, খ্যাতিমান লেখক ও গবেষক এবং জামিয়া শারইয়্যাহ মালিবাগের সিনিয়র মুহাদ্দিস ও নতুনবাগ জামিয়ার শায়খে ছানী, হযরত মাওলানা আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া সাহেব কিছুক্ষণ পূর্বে ইন্তেকাল করেছেন৷ ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন৷
তার একাধিক বই কওমি মাদ্রাসার পাঠ্যপুস্তক হিসেবেও রয়েছে, সেজন্যে কওমি অঙ্গনে তিনি চির স্মরণীয় হয়ে থাকবেন৷
আল্লাহ তাকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করুন। আমিন।

ইবনে হারুন
একের পর এক আকাবিরদের বিদায় উম্মতের জন্য বিপদ বৈ কিছু নয়....!!
বাংলা সাহিত্যের পন্ডিত,সাবলীল ভাষাবিদ, বেফাকের যুগ্ম মহাসচিব " আবুল ফাতাহ মুহাম্মদ ইয়াহইয়া " আজ ইন্তেকাল করেছেন.!
আল্লাহ হযরতকে জান্নাতের সুউচ্চ মাকামে অধিষ্টিত করুন..! আমিন

ইলিয়াস মশহুদ
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
কষ্টভরাক্রান্ত মন নিয়ে লিখতে হচ্ছে।চোখ
পানিতে টলমল করছে।মানতেই পারছিনা
এখনো।
বাংলার আকাশ থেকে ঝড়ে পড়লো এক
বিরাট উজ্জল নক্ষত্র।জাতি হারালো বড় এক
ইলমের জাহাজ।
বাংলা সাহিত্যের অন্যতম
দিকপাল,আল্লামা আবুল ফাতাহ মুহাম্মদ
ইয়াহইয়া রহঃ ইন্তেকাল করেছেন।
আল্লাহর দরবারে ফরিয়াদ করি,তিনি যেন
হযরতকে জান্নাতে উচ্চ মাক্বাম দান করেন।
আল্লাহুম্মা আমীন।

Anwar Bin Mazid
মাওলানা আবুল ফাতাহ মোঃ ইয়াহইয়া রহ. কওমী মাদরাসার পাঠ্যবই "দেওবন্দ আন্দোলন: ইতিহাস, ঐতিহ্য অবদান" ও " ইসলামী অর্থনীতির আধুনিক রুপায়ন" এর মধ্যে অমর হয়ে আছেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ