শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ইরানের প্রেসিডেন্ট নির্বাচন: এগিয়ে আছেন হাসান রুহানি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : শুক্রবার অনুষ্ঠিত ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষণা করতে শুরু করেছে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ পর্যন্ত গণনা করা ভোটে দেখা যাচ্ছে, বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি এক কোটি ৪৬ লাখ ১৯ হাজার ৮৪৮ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইব্রাহিম রায়িসি এ পর্যন্ত পেয়েছেন এক কোটি এক লাখ ২৫ হাজার ৮৫৫ ভোট। এ ছাড়া, বাকি দুই প্রার্থী মোস্তফা আগা-মিরসালিম এবং মোস্তফা হাশেমি-তাবা পেয়েছেন যথাক্রমে দুই লাখ ৯৭ হাজার ২৭৬ এবং এক লাখ ৩৯ হাজার ৩৩১ ভোট।

এ পর্যন্ত পাওয়া ভোটের শতকরা হিসাব হচ্ছে- হাসান রুহানি পেয়েছেন ৫৬.৩০ ভাগ এবং ইব্রাহিম রায়িসি পেয়েছেন ৩৮.৯৯ ভাগ ভোট। বাকি দুই প্রার্থী মোস্তফা আগা-মিরসালিম এবং মোস্তফা হাশেমি-তাবা পেয়েছেন যথাক্রমে ১.১৪ ভাগ ও ০.৫৩ ভাগ ভোট।

নির্বাচন অনুষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শনিবার স্থানীয় সময় সকাল ৯টায় জানিয়েছে, দুই কোটি ৫৯ লাখ ৬৬ হাজার ৭২৯টি ব্যালট পেপার এ পর্যন্ত গণনা করা হয়েছে। এর মধ্যে বৈধ ভোট ছিল  দুই কোটি ৫১ লাখ ৮২ হাজার ৩১০টি।

মক্কা-মদীনা ছাড়া গোটা সৌদি আরব ধ্বংস করে দেয়া হবে: হোসেইন দেহকান

এর আগে কয়েক দফা সময় বাড়িয়ে শুক্রবার মধ্যরাতে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়। তখন ব্যালট পেপারের হিসাব তুলে ধরে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, মোট চার কোটি ২০ লাখ ভোটার এবারের নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ