শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইসরায়েলে হামলা: ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’

সাইবার হামলার শিকার বাংলাদেশও; বন্ধ ব্যাংকের কার্যক্রম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ রাকিব হাসান: বিশ্বজুড়ে সাইবার হামলার ঘটনায় এখন পর্যন্ত ৯৯টি দেশ আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন সাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা। এ তালিকায় বাংলাদেশের নাম থাকার ঝুঁকির কথা বলেছিলেন নিরাপত্তা বিশ্লেষকরা।

গত শুক্রবার থেকে বাংলাদেশের বেশকিছু প্রতিষ্ঠান ও ব্যক্তি খাতে কয়েকটি র‍্যানসমওয়্যার আক্রমণের তথ্য পাওয়া যাচ্ছে।

ঢাকায় একটি বেসরকারি ব্যাংকের শাখা র‍্যানসমওয়্যার দিয়ে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। এই ঘটনার পর ওই এলাকায় ব্যাংকটির সব কম্পিউটারের সংযোগ বিচ্ছিন্ন করা হয় এবং সব কটি এটিএম বুথ বন্ধ রাখা হয়েছে।

ওই ব্যাংকটিকে সাইবার নিরাপত্তা সহযোগিতা দিচ্ছেন, এমন একজন ঘটনাটির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছেন এবং তিনি বলেছেন গ্রাহকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যাংকটি যথাসম্ভব গোপনে ও দ্রুত সমস্যাটি সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশে বিনা মূল্যে সাইবার নিরাপত্তা সেবাদাতা ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন বা ক্র্যাফের মহাসচিব মিনহার মোহসিন উদ্দিন বলেছেন, শুক্রবার থেকে বেশ কিছু অভিযোগ তাঁরা পাচ্ছে।

এমনিতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে র‍্যানসমওয়্যার হামলার বেশ কিছু নজির পাওয়া গেছে। তবে শুক্রবার আর গতকাল শনিবারই পাওয়া গেছে সবচেয়ে বেশি।

ঢাকার কাফরুল এলাকার মাধ্যমিক পড়ুয়া এক কিশোর শুক্রবার রাতে দেখে তার কম্পিউটারে রাখা ফাইলগুলো খুলছে না। খুলতে গেলেই অদ্ভুত সব বার্তা আসছে এবং একটি ঠিকানা দিয়ে বলা হচ্ছে সেখানে যদি সে ১৫০ ডলার না পাঠায় তাহলে আর এই ফাইলগুলো উদ্ধার করতে পারবে না। এটা একটা র‍্যানসমওয়্যার অর্থাৎ একটি ম্যালওয়্যারের মাধ্যমে এই কিশোরের কম্পিউটার দখল করে নিয়েছে অজ্ঞাত হ্যাকার, এখন মুক্তিপণ চাইছে।

শুক্রবার থেকে বিশ্বের প্রায় ৯৯টি দেশের লাখ লাখ কম্পিউটার এ রকম র্যানসমওয়্যার হামলার শিকার হচ্ছে।

একযোগে ৯৯ দেশে সাইবার হামলা; ক্ষতিগ্রস্ত বহু প্রতিষ্ঠান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ