শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পুরুষের স্বর্ণ ব্যবহার প্রসঙ্গে ইসলাম কী বলে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিলাসিতার যুগে আজকাল বাজারে পুরুষদের জন্য স্বর্ণের তৈরী নানা ডিজাইনের ঘড়ি, চশমা, বোতাম, কলম, চেইন, মেডেল ইত্যাদি পাওয়া যায়।

এগুলোর কিছু আছে সম্পূর্ণ স্বর্ণের তৈরী আবার কিছু আছে স্বর্ণের প্রলেপযুক্ত। অনেক প্রতিযোগিতায় পুরস্কার হিসাবে পুরুষদের স্বর্ণের বিভিন্ন বস্ত্ত দেয়া হয়। ইসলাম এ ব্যাপারে কী বলে? পুরুষের জন্য কি আদৌ স্বর্ণ ব্যাবহার করা জায়েজ! চলুন দেখি এ ব্যাপারে রাসূল স. কী বলেছেন।

বিখ্যাত সাহাবি আবু মূসা আশ‘আরী (রাঃ) রাসূল স. থেকে বর্ণনা করেছেন, إِنَّ اللهَ عَزَّ وَجَلَّ أَحَلَّ لِإِنَاثِ أُمَّتِى الْحَرِيرَ وَالذَّهَبَ وَحَرَّمَهُ عَلَى ذُكُورِهَا ‘আল্লাহ তা‘আলা আমার উম্মতের নারীদের জন্য রেশম ও স্বর্ণ হালাল করেছেন এবং পুরুষদের জন্য হারাম করেছেন’।(নাসাঈ হা/৫২৬৫, সনদ ছহীহ)

ইবনু আববাস (রাঃ) থেকে বর্ণিত, রাসূল স. একবার এক ব্যক্তির হাতে সোনার আংটি দেখতে পেয়ে তা খুলে নেন এবং ছুঁড়ে ফেলে দেন।

অতঃপর বলেন, يَعْمِدُ أَحَدُكُمْ إِلَى جَمْرَةٍ مِنْ نَارٍ فَيَجْعَلُهَا فِى يَدِهِ؟ ‘তোমাদের কেউ কি ইচ্ছে করে আগুনের অঙ্গার তুলে নিয়ে স্ব হস্তে রাখতে পারে’? রাসূলুল্লাহ (ছাঃ) সেখান থেকে চলে যাওয়ার পর জনৈক ব্যক্তি লোকটিকে বলল, তোমার আংটিটা তুলে নাও এবং তা (অন্য) কাজে লাগাও।

লোকটি বলল, لاَ، وَاللهِ لاَ آخُذُهُ أَبَدًا وَقَدْ طَرَحَهُ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ ‘আল্লাহর কসম, রাসূলুল্লাহ স. যা ছুঁড়ে ফেলে দিয়েছেন আমি তা কখনই গ্রহণ করব না’।(মুসলিম; মিশকাত হা/৪৩৮৫)

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ