শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


জাতিসংঘের প্রস্তাব বাতিলে আমেরিকার কাছে ধর্ণা দিচ্ছে ইসরাইল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ ইহুদি বসতি স্থাপন বন্ধের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২৩৩৪ নম্বর প্রস্তাবটি বাতিল করতে আমেরিকার প্রতি আহবান জানিয়েছে ইহুদিবাদী ইসরাইল।

জাতিসংঘে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত নিক্কি হ্যালির কাছে লেখা এক চিঠিতে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় চলতি সপ্তাহের প্রথম দিকে এ অনুরোধ জানিয়েছে। ইসরাইলের ওয়াইনেট নিউজ ওয়েবসাইট বৃহস্পতিবার এ খবর দিয়েছে।

এর পাশাপাশি জাতিসংঘ যেন ফিলিস্তিন ইস্যুতে তাদের তৎপরতা, কর্মসূচি, বাজেট ও জনশক্তি কমিয়ে দেয় তারও আবদার জানিয়েছে তেল আবিব। এছাড়া, চলতি মাসে ফিলিস্তিন বিষয়ক যত আলোচনা হয়েছে তত আলোচনা যাতে না হয় সেজন্য কার্যকর ব্যবস্থা নেয়ার কথা বলেছে ইসরাইলি মন্ত্রণালয়।

গত বছরের ডিসেম্বর মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ১৪-০ ভোটে ওই প্রস্তাব পাস করে। প্রস্তাব পাসের সময় নজিরবিহীনভাবে আমেরিকা ভোট দেয়া থেকে বিরত ছিল। প্রস্তাব পাসের পর তৎকালীন ওবামা প্রশাসনের তীব্র নিন্দা জানিয়েছিলেন ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

প্রস্তাবে বলা হয়েছে-ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের বসতি নির্মাণ কর্মসূচি অবৈধ এবং আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন। দুই রা্ষ্ট্রভিত্তিক ফিলিস্তিন সংকট নিরসনের পথে প্রধান বাধা বলেও প্রস্তাবে উল্লেখ করা হয়। প্রস্তাব পাসের পর ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় বলেছিলেন, ২০ জানুয়ারি তিনি ক্ষমতা নেয়ার পর নিরাপত্তা পরিষদে ভিন্ন ঘটনা ঘটবে। সুত্র: পার্সটুডে।

এসএস/


সম্পর্কিত খবর