শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মিশরে ইখওয়ান নেতা মোহাম্মাদ বাদিয়ির যাবজ্জীবন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মিশরে ইখওয়ানুল মুসলিমিন নেতা মোহাম্মাদ বাদিয়ির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।২০১৩ সালে সেনা অভ্যুত্থানে দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর সহিংসতার অভিযোগনে ইখওয়ান নেতাদের বিভিন্ন মেয়াদে সাজা দেয় মিশরের সামরিক সরকার শাসিত আদালত।

বাদিয়ির সঙ্গে আরো যে দুই নেতা যাবজ্জীবন কারাদণ্ড পেয়েছেন। তারা হলেন ইখওয়ানের মুখপাত্র মাহমুদ গোজলান এবং দলের গাইডেন্স ব্যুরোর সদস্য হোসাম আবুবকর।

২০১৩ সালে মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর রাজধানী কায়রোসহ সারাদেশে ছড়িয়ে পড়া বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনী জনতার ওপর নির্বিচারে গুলি চালায়।  এতে হাজার হাজার মানুষ নিহত হলেও এখন ওই বিক্ষোভ উস্কে দেয়ার অভিযোগে ইখওয়ান নেতাদের বিচার চলছে।

সেনা সরকারের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেয়ার অভিযোগে ২০১৫ সালের এপ্রিলে বাদিয়ি’সহ ১৪ জনের ফাঁসি এবং ৩৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল মিশরের নিম্ন আদালত।

কিন্তু আপিল আদালত সব ফাঁসির রায় বাতিল করে তিনজনকে যাবজ্জীবন, ২৭ জনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড এবং ২১ জনকে বেকসুর খালাস দিয়েছে।

মোহাম্মাদ বাদিয়ির বিরুদ্ধে আদালতে অন্তত ৩৫টি মামলার শুনানি চলছে। এরইমধ্যে তার বিরুদ্ধে তিনটি মৃত্যুদণ্ডের আদেশ ঘোষিত হলেও সেসব মামলায় আপিল করার পর সে দণ্ড বাতিল করে পুনরায় মামলার শুনানি চলছে।

পাকিস্তানে আক্রমণের হুমকি দিলো ইরান

ইসলাম বিদ্বেষ দূর করতে মসজিদ-ভিত্তিক ফটোগ্রাফি

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ