শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ট্রাম্প-আব্বাস বৈঠক: ফিলিস্তিন সমস্যা সমাধানের আশা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ  আব্বাস গতকাল বুধবার ৩মে  যুক্তরাষ্ট্র সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাত করেছেন। হোয়াইট হাউসে ফিলিস্তিন সমস্যার সমাধান নিয়ে উভয়ের মাঝে  শান্তি পূরাণ আলোচনা হয়।

বৈঠকে ইসরায়েল-ফিলিস্তিনের দীর্ঘকালের বিরোধ নিরসনের আশা প্রকাশ ট্রাম্প বলছেন, তিনি বিশ্বাস করেন ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয় জাতিই একটি শান্তি চুক্তি চায়। এতদিন একে যতটা কঠিন হিসেবে দেখা হয়েছে, ততটা কঠিন হবে বলে তিনি মনে করেন না। বৈঠকের পর দুই নেতার যৌথ সংবাদ সম্মেলনে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি চুক্তি নিয়ে ট্রাম্প বলেন, আমরা এটা করবই।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বৈঠকে মাহমুদ আব্বাস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে জানান ১৯৬৭ পূর্ব সীমান্তের ভিত্তিতে দুই রাষ্ট্র সমাধানের দীর্ঘদিনের পরিকল্পনা অনুযায়ী শান্তি চুক্তি চান তারা।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি, মানুষ বেশ কয়েক বছর ধরে যেমন কঠিন ভাবছে, সত্যিকার অর্থে বিষয়টি তত কঠিন নয়। কিন্তু আমাদের আগ্রহী দু’টি পক্ষ দরকার। আমরা মনে করি ইসরায়েল রাজি, আপনারাও (ফিলিস্তিনি) রাজি। আপনারা উভয়েই রাজি থাকলে আমরা একটি চুক্তি করতে পারি।

বুধবার (৩মে) হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ট্রাম্প মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটিই মাহমুদ আব্বাসের সঙ্গে প্রথম বৈঠক।

সম্প্রতি তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার বিষয়টি বিবেচনা করছে যুক্তরাষ্ট্র এবং পশ্চিম তীর ও জেরুজালেমে ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করেছে ইউনেস্কো। এমন সময় ট্রাম্প-মাহমুদ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকে শান্তি আলোচনা পুনরায় শুরু ও চলমান সংকট সমাধানে ইতিবাচক সিদ্ধান্ত হওয়ার আশা প্রকাশ করেছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। সূত্র: রয়টার্স।

[ইসলামি জোট নিয়ে এরশাদের দৌড়ঝাপ: যারা যাচ্ছে, যারা যাচ্ছে না]

[চাকরির দাবিতে ভিসিকে অবরুদ্ধ করে রেখেছে ছাত্রলীগ]

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ