শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


জাতিসংঘের নারী অধিকার কমিশনের সদস্যপদ লাভ করেছে সৌদি আরব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : জাতিসংঘের নারী অধিকার কমিশনে সদস্যপদ লাভ করেছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের অতি সংরক্ষণশীল এই দেশটি নারী অধিকার কমিশনের সদস্যপদ লাভ করায় সংস্থাগুলোর মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

 জাতিসংঘের তথ্য অনুয়ায়ী, বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়নের মানদণ্ড তুলে ধরতে জাতিসংঘের একটি প্যানেল কাজ করে থাকে। বর্তমানে সৌদি আরব সেই প্যানেলের ৪৫ দেশের একটি নির্বাচিত হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের কমপক্ষে পাঁচটি দেশ গোপন ভোটের মাধ্যমে সৌদির জন্য চার বছরের জন্য কমিশন গঠন করেছে। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির সাবেক প্রশাসক হেলেন ক্লার্ক এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী এ পদক্ষেপকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন।

মসজিদের জায়গায় নাট্যশালা করার উদ্যোগ, মুসল্লিদের ক্ষোভ

ভারতে কঠোর নজরদারিতে ২ হাজার মাদরাসা-মসজিদ

টুইটারে নির্বাচন সম্পর্কে জানতে চাইলে ক্লার্ক বলেন, ‘যারা নারীদর পরিবর্তনের জন্য কাজ করছেন তাদের সমর্থন করা গুরুত্বপূর্ণ। সবই পরিবর্তন হয়, একটু ধীরে ধীরে এই আর কি।’

গত মার্চে সৌদি আরব প্রথমবারের মতো নারী কাউন্সিলের একটি অনুষ্ঠান আয়োজন করে। পরে ওই অনুষ্ঠানের একটি একটি ছবিও প্রকাশ করে আয়োজকরা। নারীদের নিয়ে আয়োজিত ওই অনুষ্ঠানের মঞ্চে ১৩ জন পুরুষকে দেখা গেলেও সেখানে কোনো নারীকে দেখা যায়নি। ওই সময় আয়োজকরা জানান, নারীরা ওই অনুষ্ঠানে ছিল; তবে পৃথক ঘরে।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ