শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

মানুষের চিন্তা পড়তে চায় ফেসবুক!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আপনি এই মুহূর্তে কী চিন্তা করছেন, তা পড়তে ও জানতে চায় ফেসবুক। বিষয়টা শুনতে আশ্চর্যজনক মনে হচ্ছে। হওয়ারই কথা। তবে বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছে সম্প্রতি।

যেমন ধরুন, বহুদিনের পুরনো বন্ধুকে হঠাৎ মনে পড়ে গেল, আর দেখতে পেলেন ফেসবুকের পাতায় তার ছবি শোভা পাচ্ছে। ফেসবুক জানতে চাচ্ছে, ‘ইনি কি আপনার বন্ধু? তাহলে তাকে অ্যাড করুন!’ কিংবা বন্ধুদের প্রচুর পোষ্ট দেখতে দেখতে ক্লান্ত হয়ে গিয়েছেন, ঠিক তখনই পরবর্তী পোস্টে পেলেন মজাদার কোনো ভিডিও? ফলে মুহূর্তেই চলে গেল সব ক্লান্তি! কাকতালীয় বিষয় হলেও ব্যাপারটি কিন্তু অনেকের বেলাতেই ঘটে থাকে।

জানা গেছে, মানুষের চিন্তাভাবনা জানতে ফেসবুক কাজ করে যাচ্ছে। এজন্যে ৬০ জন ব্যক্তিকে নিয়োগও দিয়েছে। যারা ব্যবহারকারীর চিন্তা ভাবনা নিয়ে প্রতিনিয়ত কাজ করে চলেছেন।

সংস্থার লক্ষ্য অচিরেই এমন একটি প্রযুক্তি তারা তৈরি করবেন যা ব্যবহারকারীর মন-মানসিকতা সহজেই বুঝতে পারবে এবং সেই মোতাবেক পরামর্শ ও পোস্ট দেওয়া এবং দেখায় সাহায্য করবে। ভার্চুয়াল জগতে আপনি যেন একা বোধ না করেন সে লক্ষ্যেই পাশে দাঁড়াতে চায় ফেসবুক।

 

তবে মানুষের মন পড়াটাই প্রধান উদ্দেশ্য নয় বলে ফেসবুক জানিয়েছে। এই প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারী যেন দ্রুত এবং সহজে মনের ভাব প্রকাশ করতে পারে সেটিই মূল লক্ষ্য বলে জানানো হয়েছে। তারা এমনটাও চাচ্ছে যেন একজন ব্যবহারকারী মনের গতিতে ফেসবুকের পাতায় কোনো পোস্ট কিংবা কমেন্ট লিখতে পারেন।

এছাড়া ফেসবুক এমন একটি সেন্সর তৈরির পরিকল্পনা করেছে যা মস্তিস্কের কার্যকারিতা পরীক্ষা করে দেখবে। এবং এর মাধ্যমে মস্তিস্কের যে গতি... সেই দ্রুততর গতির সঙ্গে পাল্লা দিয়ে সংকেতগুলো শনাক্ত করবে এবং তার অর্থ উদ্ধার করবে।

ফেসবুক ব্যবহারে কিছু ইসলামি নির্দেশনা

বাংলাদেশে ৯ লাখ অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ