বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্টতা পায়নি কেউ, ফের নির্বাচন ৭ মে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গতকাল ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে এতে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট অর্জন করতে পারেনি। ফলে দেশটির আইন অনুযায়ী দ্বিতীয় দফায় শীর্ষ দুই প্রার্থীকে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

বিবিসি জানিয়েছে, ৯৬ শতাংশ ভোট গণনার পর দেখা যাচ্ছে, ২১.৪ শতাংশ ভোট পেয়েছেন উগ্র-ডানপন্থী এন এফ পার্টির নেতা মারি লে পেন আর ২৩.৯ ভাগ ভোট পেয়েছেন ইমানুয়েল ম্যাক্রন। এর ফলে মধ্যপন্থী নেতা ইমানুয়েল ম্যাক্রন এবং চরম-ডানপন্থী ন্যাশনাল ফ্রন্টের নেতা মারি লে পেন পরস্পরের সাথে দ্বিতীয় দফার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

মারি লে পেনকে নির্বাচনের আগে ঘোষণা দিয়েছিলেন তিনি বিজয়ী হলে দেশ থেকে সব মসজিদ বন্ধ করে দেবেন। তার এসব বিতর্কিত কথায় দেশটির সাধারণ মানুষসহ বিশ্বের মুসলিমগণ রয়েছেন শঙ্কায়।

ফ্রান্সের নির্বাচনী ব্যবস্থা অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে যদি কোনও প্রার্থী ৫০ শতাংশ ভোট অর্জন করতে ব্যর্থ হন, তাহলে দ্বিতীয় পর্বের নির্বাচনে অংশ নেবেন শীর্ষ দুই প্রার্থী।

দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৭ মে।

প্রথম দফার নির্বাচনে নিজের বিজয়ের পর ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, দেশকে অনিশ্চয়তা আর ভীতি থেকে পরিবর্তনের পথে নিয়ে যাওয়ার ইচ্ছাই তার জয়ের কারণ।

তিনি বলেন, গতমাসে এবং আজকেও ফরাসি জনগণের ভয়, অনিশ্চয়তা আর ক্ষোভের কথা শুনতে পাচ্ছি আমি, সেইসাথে পরিবর্তনের প্রত্যাশার কথাও। আর আজকের নির্বাচনে বড় দল দুটোকে প্রত্যাখ্যানের অন্যতম কারণ এটি।

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন আজ

ফ্রান্সে বোরকা নিষিদ্ধের পর বিক্রি বেড়েছে কয়েকগুণ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ