শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বেতনের ২৫% পাবে প্রাক্তন স্ত্রী ও সন্তান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : স্বামীর বেতনের ২৫% পাবে প্রাক্তন স্ত্রী ও সন্তান। প্রাক্তন স্ত্রী ও সন্তানের খোরপোষের নিশ্চয়তা প্রদানে ভারতের শীর্ষ আদালত এক রায়ে এ সিদ্ধান্ত দিয়েছে।

আদালতের রায় অনুযায়ী, এখন থেকে স্বামীর বেতনের ২৫ শতাংশ বিচ্ছেদের পর পাবে তার প্রাক্তন স্ত্রী ও সন্তান। সুপ্রিম কোর্টের বিচারপতি আর.ভানুমতি এবং এম.এম সন্তানাগৌদা সমস্ত পরিস্থিতি বিবেচনা করে এই রায় দিয়েছেন।

আদালতের দাবি, বিচ্ছেদের পর এক নারী যাতে তাঁর সন্তানকে নিয়ে সম্মানজনক জীবনধারণ করতে পারেন সেকথা ভেবেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পশ্চিমবঙ্গের হুগলি জেলার বাসিন্দা এক ব্যক্তির মাসিক বেতন ছিল ৯৫ হাজার ৫২৭ টাকা। এই রায়দানের পর এখন থেকে তাঁকে তাঁর প্রাক্তন স্ত্রীকে বেতন থেকে কুড়ি হাজার টাকা খোরপোষ বাবদ দিতে হবে।

প্রসঙ্গত, হুগলির ওই ব্যক্তিকে তাঁর প্রাক্তন স্ত্রীকে খোরপোষ বাবদ ২৩ হাজার টাকা করে প্রতি মাসে দিতে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এরপরই কলকাতা হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যান ওই ব্যক্তি।

ওই ব্যক্তির আর্জি ছিল, তিনি ফের পরিবার শুরু করেছেন। সেই নতুন পরিবারেও তাঁর খরচ রয়েছে। সেই দিক খতিয়ে দেখে এই টাকার অঙ্কের পরিমাণ কিছুটা কমানোর আবেদন জানিয়ে অপর একটি মামলা দায়ের করেন শীর্ষ আদালতে। সেই মামলার প্রেক্ষিতেই এই রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত।

-এআরকে

কওমি স্বীকৃতিকে কোনো সংকীর্ণ জায়গা থেকে দেখা উচিৎ হবে না: মিজানুর রহমান খান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ