শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

টেকনাফে কুরআন প্রতিযোগিতায় ৩ লক্ষ টাকা পুরস্কার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

 ইকবাল আজীজ, টেকনাফ

উখিয়া ও টেকনাফ উপজেলার হাফেজে কুরআনদের প্রতিভা জাতীয় ও আর্ন্তজাতিক অঙ্গনে বিকাশের লক্ষ্যে “কুরআনের আলো প্রতিভার সন্ধানে” শিরোনামে হিফজুল কুরআন প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। শহীদ আলী উল্লাহ আলো স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ‘আলো কমিনিউটি পার্কে’।

 প্রতি বছরের ন্যায় আগামী ৫ই রমজান থেকে ১৫ই রমজান পর্যন্ত ১০ দিন ব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

উক্ত প্রতিযোগীতায় আপনার পরিচালনাধীন হিফজখানা/প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের নিয়ে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে কুরআনের আলো বিকাশে বিশেষ অবদান রাখার আহবান জানিয়েছেন আয়োজকগণ।

টেকনাফ-ককসবাজার প্রতিযোগিতার নিয়মাবলী
০১. প্রতিযোগিকে অবশ্যই উখিয়া-টেকনাফ উপজেলার নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত হতে হবে।
০২. প্রত্যেক মাদ্রাসা থেকে সর্বোচ্চ ২ জন করে শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবে।
০৩. যে প্রতিষ্ঠানের হেফজ বিভাগে তিন বা তিনের অধিক শিক্ষক (হাফেজ সাহেব থাকবেন) ঐ প্রতিষ্ঠান থেকে চার (৪) জন প্রতিযোগী অংশ গ্রহণ করার সুযোগ রয়েছে।
০৪. প্রতিযোগীর বয়স অনুর্ধ্ব ১৫ বৎসর । এর বেশি প্রমাণিত হলে অংশ গ্রহণের সুযোগ থাকবে না।
০৫. পবিত্র কুরআন মজিদের প্রথম ১৫ পারা।
০৬. আগামী ২৫শে শাবান ১৪৩৮ হিজরীর মধ্যে প্রতিযোগীর ২কপি পাসর্পোট সাইজের ছবিসহ শিক্ষা প্রতিষ্ঠানের স্বাক্ষর ও সীল সম্বলিত নির্দিষ্ট ফরম পূরণ করে নিম্নে ঠিকানায় জমা দিতে হবে।
০৭. প্রত্যেক প্রতিযোগিকে ১লা রমজান থেকে ৩রা রমজানের মধ্যে অবশ্যই প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
০৮. অনুষ্ঠানের সৌর্ন্দয্য রক্ষার্থে প্রত্যেক প্রতিযোগীকে অবশ্যই জুব্বা ও পাগড়ী পরিধান করে আসতে হবে। ০৯. ১ম পর্ব ৫ম রমজান সকাল ১০টা হতে আরম্ভ হবে, এতে সকল প্রতিযোগিকে অবশ্যই উপস্থিত থাকতে হবে।
১০. ২য় পর্ব প্রতিদিন বিকাল দুপুর ২টা হতে আরম্ভ হয়ে ইফতারের পূর্ব পর্যন্ত চলবে।
১১. প্রতিযোগিতা শুরুর ১ঘন্টা পূর্বে অবশ্যই অনুষ্ঠানস্থলে উপস্থিত হতে হবে।
১২. প্রতিযোগিতা পর্ব অনুসারে পরিচালিত হবে। ১ম পর্ব, ২য় পর্ব ও ফাইনাল পর্ব।
১৩. বাছাইকৃত সেরা দশ প্রতিযোগিকে নিয়ে ফাইনাল পর্ব অনুষ্ঠিত হবে।

প্রতিে প্রযোগিতার সুবিধাসমূহ
১) ১ম স্থান অর্জনকারী সেরা প্রতিযোগীর জন্য রয়েছে নগদ ৫০,০০০(পঞ্চাশ হাজার) টাকা, সনদপত্র ও উন্নতমানের পণ্য সামগ্রী। ২) ২য় ও ৩য় স্থান অর্জনকারীর জন্য রয়েছে যথাক্রমে নগদ ৩০,০০০/- ও ২০,০০০/- টাকা, সনদপত্র ও উন্নতমানের পণ্য সামগ্রী। ৩) ২য় রাউন্ড অর্জনকারি প্রতিযোগীদের জন্য রয়েছে নগদ টাকা,সনদপত্র ও উন্নতমানের পণ্য সামগ্রী। ৪) বাছাই পর্বে উত্তীর্ণ প্রতিযোগির সকল শিক্ষক সম্মানিত হাফেজ সাহেবানদের জন্য রয়েছে উন্নতমানের উপহারসহ উপযুক্ত সম্মানি। ৫) হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হবে। ৬) হিফজুল কুরআন প্রতিযোগিতা ডিস ক্যাবলের মাধ্যমে টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে। ৭) কৃতি হাফেজদের আগামীতে জাতীয় ও আর্ন্তজাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশ গ্রহণে সহযোগিতা করা হবে। ৮) কারণবশত দূর থেকে আগত প্রতিযোগিদের থাকার সু-ব্যবস্থা রয়েছে। তবে যাতায়াত ও খাওয়া-দাওয়া সম্পূর্ণ নিজ দায়িত্বে। যোগাযোগের ঠিকানা ঃ শহীদ আলী উল্লাহ আলো স্মৃতি ফাউন্ডেশন প্রধান কার্যালয়,শহীদ আলী উল্লাহ আলো শপিং কমপ্লেক্স ২য় তলা,পৌরসভা,টেকনাফ ককসবাজার।

এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ