শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


তুরস্কের ঐতিহাসিক গণভোটে এগিয়ে এরদোয়ান শিবির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তুরস্কের ইতিহাসে দেশটির রাজনৈতিক পদ্ধতির সবচেয়ে বড় পরিবর্তনের লক্ষ্যে আয়োজিত গণভোটে জনগণ প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের হাতে নতুন করে প্রভূত ক্ষমতা মঞ্জুরের পক্ষেই ভোট দিয়েছে বলে আভাস পাওয়া যাচ্ছে আংশিক ভোট গণনার ফলে।

৯০ শতাংশ ভোট গণনায় ‘হ্যাঁ’ ভোট পড়েছে প্রায় ৫২ দশমিক ৭ শতাংশ এবং ‘না’ ভোট পড়েছে প্রায় ৪৭ দশমিক ৩ শতাংশ। খবর বিডিনিউজ

রোববারের এ গণভোটে শেষপর্যন্ত ‘হ্যাঁ’ জয়যুক্ত হলে সংসদীয় গণতন্ত্র থেকে দেশটি প্রেসিডেন্ট শাসিত গণতান্ত্রিক দেশে পরিণত হবে। এতে দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান প্রভূত ক্ষমতার অধিকারী হবেন এবং তাকে ২০২৯ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় দেখা যেতে পারে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

এরদোয়ানের সমর্থকরা বলছেন, পার্লামেন্টারি ব্যবস্থা বদলে গিয়ে প্রেসিডেন্ট নির্বাহী ক্ষমতা পেলে দেশ আরও আধুনিক হয়ে উঠবে। কিন্তু বিরোধীরা বলছেন, এরদোয়ান প্রভূত ক্ষমতার অধিকারী হলে তিনি আরও কর্তৃত্বপরায়ন হয়ে উঠতে পারেন।

দেশটির পূর্বাঞ্চলে স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়, দেশের বাদবাকী অংশে স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। উভয় জায়গায় বিকাল ৫টায় ভোট গ্রহণ শেষ হয়।

দেশটির প্রবাসী নাগরিকদের ভোট ইতোমধ্যেই গ্রহণ করা হয়েছে।

গণভোটে জয়ী হলে তুর্কি প্রেসিডেন্ট যেসব ক্ষমতা পাবেন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ