বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


নারীর জন্য অনিরাপদ ৭ শহর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গ্লোবালাইজেশনের যুগে যে হারে ধর্ষণ, নারী নির্যাতনে মতো ঘটনা ঘটছে তাতে বিশ্বের কোনো জায়গায়ই নারীরা সুরক্ষিত নন। তবে এই বিষয়ে নিয়েই সম্প্রতি থমসন রয়টার্স ফাউন্ডেশন একটি সমীক্ষা চালিয়েছে। প্রায় ৬,৫৫০ নারীর উপর পরীক্ষা চালানো হয় এই গবেষণা। এতে দেখা গেছে বিশ্বে এমন সাত শহর রয়েছে যেখানে পরিবহন ব্যবস্থা নারীদের জন্য একেবারেই সুরক্ষিত নয়।

[caption id="" align="aligncenter" width="267"]Image result for নয়া দিল্লি শহর নয়া দিল্লি[/caption]

অসুরক্ষিত শহরের তালিকায় সবার প্রথমেই উঠে এসেছে ভারতের নয়াদিল্লির নাম। এখানে কোনো নারী যদি একা একা ঘুরে বেড়াতে চান তবে তা একেবারেই সম্ভব নয়। বিশেষ করে সন্ধ্যার পর। আড়াই কোটি মানুষের বাস এই শহরে। জনসংখ্যার দিক থেকে এটিই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রাজধানী। ২০১২ সালে নির্ভয়া কাণ্ডই এর বড় জ্বলন্ত প্রমাণ। শুধু নির্ভয়া একা নয়, তার পরেই দিল্লিতে প্রায় প্রতিদিনই অন্তই একজন করে নারী লাঞ্ছনার শিকার হয়ে চলেছেন।

[caption id="" align="aligncenter" width="290"]Image result for বোগোটা শহর বোগোটা[/caption]

নারীর জন্য সবচেয়ে বিপজ্জনক পরিবহন ব্যবস্থার তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কলম্বিয়ার বোগোটা শহর। সমীক্ষা বলছে, এই শহরে প্রায় ৯৬ লাখ মানুষের বাস। কিন্তু তা সত্ত্বেও এই শহরের বাস বা ট্রেন পরিষেবা একেবারেই নিম্ন মানের। দেখা গেছে রাতে দিকে কোনো নারী বাসে বা ট্রেনে একা চলাফেরা করলে তাকে যৌন হয়রানি বা ছিনতাইয়ের শিকার হন।

[caption id="" align="aligncenter" width="291"]Image result for মেক্সিকো সিটি মেক্সিকো সিটি[/caption]

মেক্সিকো সিটিতে প্রায় ২ কোটি ১০ লাখ মানুষ বসবাস করেন। এটি মেক্সিকোর রাজধানীও। কিন্তু সভ্য শহর হয়েও এই শহরের নারীরা অসুরক্ষিত। এই শহরে যে নারীরা গণপরিবহনের মাধ্যমে যাতায়াত করেন তারা প্রতিনিয়তই শ্লীলতাহানি ও শারীরিক হয়রানির শিকার হন।

[caption id="" align="aligncenter" width="294"]Image result for লিমা শহর লিমা[/caption]

পেরুর রাজধানী লিমা শহরে প্রায় ৬২ লাখ মানুষের বাস। এই শহরটি যদিও একটি অনুন্নত দেশের অধীনে। এই শহরের এক তৃতীয়াংশ লোক দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন। সে কারণেই এখানকার পরিবহন ব্যবস্থা নারীদের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। ছিনতাই, যৌন হয়রানি বা শ্লীলতাহানির ঘটনা এই শহরের নিত্যদিনের সঙ্গী।

[caption id="" align="aligncenter" width="291"]Image result for জাকার্তা জাকার্তা[/caption]

ইন্দোনেশিয়ার জাকার্তা শহরের যোগাযোগ ব্যবস্থাও একেবারেই বেহাল। ইতোমধ্যেই সাধারণ পরিবহনে নারীদের যৌন হয়রানির ঘটনার ফলে ব্যাপ সমালোচনার মুখে পড়েছে সে দেশের সরকার। সে কারণেই ট্রেনে ও বাসে নারীদের বসার আলাদা ব্যবস্থা করে হয়েছে। এখানকার বাসে পকেটমারের ঘটনা একেবারেই সাধারণ৷

[caption id="" align="aligncenter" width="290"]Image result for কুয়ালালামপুর কুয়ালালামপুর[/caption]

মালয়েশিয়ার কুয়ালালামপুর শহরে পর্যটনের ক্ষেত্রে অত্যন্ত জনপ্রিয়। কিন্তু এ শহরের চিত্রটাও একই রকম। দেখা গেছে এ নশহরের রাতের এক এক নারী একেবারেই নিরাপদ নন।

[caption id="" align="aligncenter" width="290"]Image result for ব্যাঙ্কক ব্যাঙ্কক[/caption]

সাধারণ কোনো পর্যটক বিদেশ যাত্রা বলতেই বোঝেন ব্যাঙ্কক-পাটায় ট্রিপ। দক্ষিণ এশিয়ার পর্যটকদের কাছে অন্যতম জনপ্রিয় ব্যাঙ্ককও নারীদের জন্য অসুরক্ষিত। বাসে বা ট্রেনে প্রতিনিয়তই যৌন হয়রানির শিকার হন নারীরা।

সুত্র : অনলাইন

 

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ