বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার ৬ দিনের সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

সাইবার নিরাপত্তা ও আইটি উন্নয়নে ভারতের সঙ্গে দুটি চুক্তি সই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Hasina-and-Modi-pres-conআওয়ার ইসলাম: সাইবার নিরাপত্তা ও আইটি উন্নয়নে ভারতের সঙ্গে দুটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। শনিবার দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়া দিল্লির দফতরে এ চুক্তি সই হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরে মোট ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। এরমধ্যে দুটি তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুটি সমঝোতা স্মারকের মধ্যে একটি সাইবার নিরাপত্তা সংক্রান্ত ও অন্যটি আইটি/আইটিএস খাতের উন্নয়নে সার্বিক বিষয় অন্তর্ভুক্ত করা করতে তথ্যপ্রযুক্তি খাতে দুদেশের পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত।
সাইবার নিরাপত্তা সংক্রান্ত চুক্তিটি বিডি সার্ট (বাংলাদেশ সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম) ও সার্ট ইন(সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম- ইন্ডিয়া) এর মধ্যে সম্পাদিত হয়। চুক্তির আওতায় বিডি সার্ট ও সার্ট-ইন সাইবার নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র উন্মোচন ও সাইবার নিরাপত্তা সংক্রান্ত সকল সমস্যা সমাধানে একযোগে কাজ করবে। অন্য সমঝোতা স্মারকটি বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ভারতের ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়ের সঙ্গে সই হয়।
সমঝোতা স্মারকে ই-গভার্নেন্স, এম-গভার্নেন্স, ই-লার্নিং, টেলিমেডিসিন খাতে পারস্পরিক ভালো পদ্ধতিগুলো শেয়ার করা। গ্রামীণ এলাকায় ইন্টারনেট সেবার কমন সার্ভিস সেন্টার স্থাপন, বিপিও/বিপিএম/কেপিও (বিজনেস প্রসেস আউটসোর্সিং/বিজনেস প্রসেস ম্যানেজমেন্ট/নলেজ প্রসেস আউটসোর্সিং) এবং হাইটেক পার্ক/সফটওয়্যার পার্ক ইত্যাদিও আইটি সার্ভিস সংক্রান্ত শিল্পের নিয়ন্ত্রণ নীতিমালা ও প্রাতিষ্ঠানিক কাঠামোর ওপর বিশেষ গুরত্ব দেওয়া, দুদেশের আইটি সংগঠনগুলোর মধ্যে বিজনেস টু বিজনেস অংশীদারিত্ব বাড়ানো, গবেষণা ও উন্নয়ন এবং উদ্ভাবনে দু’দেশের সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় যৌথ প্রকল্প বাস্তবায়ন, কর্মশালা, সেমিনার, বিশেষজ্ঞ পরিদর্শনসহ নিয়মিত প্রশিক্ষণ ও কারিগরি প্রদর্শনী আয়োজন করা, স্টার্টআপস/উদ্ভাবন উন্নয়নে পারস্পরিক বিশেষায়িত সহযোগিতা অব্যাহত রাখা।
এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ