শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ট্যানারি মালিকদের জরিমানা মওকুফ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

tanari_hajaribagআওয়ার ইসলাম: পরিবেশ দূষণের দায়ে জরিমানা বাবদ ১৫৪ ট্যানারির কাছে পাওনা ৩১ কোটি টাকা মওকুফ করে দিয়েছি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। হাজারিবাগে থাকা ট্যানারিগুলোর গ্যাস-বিদ্যুত্ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করার পর তাদের এই জরিমানা মওকুফ করা হয়। একই সঙ্গে সাভারে স্থানান্তরিত ট্যানারিগুলোর গ্যাস-বিদ্যুত্ ও পানির সংযোগ চেয়ে আবেদন করা হয়েছে। ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে।
সেইসাথে হাজারীবাগের পরিবেশ বিপর্যয়ের ঘটনা যেন সাভারে পুনরাবৃত্তি না হয় সেজন্য সরকারকে সতর্ক করে দিয়েছেন আপিল বিভাগ। ৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগের ট্যানারি কারখানাগুলোর গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে আদালতের দেওয়া নির্দেশ পালনের প্রতিবেদন হাজির করলে আদালত সাবধান করে দিয়ে বলেন, ‘যে কারণে হাজারীবাগ থেকে ট্যানারি সরানো হলো সাভারে যেন তার পুনরাবৃত্তি না ঘটে। ’ একইসঙ্গে অ্যাটর্নি জেনারেলকে আপিল বিভাগ বলেন, ‘যদি এমন কিছু ঘটে তাহলে এরজন্য চরম মূল্য দিতে হবে।
প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ রবিবার এ আদেশ দেন। একইসঙ্গে ট্যানারি শ্রমিকদের পুনর্বাসনে প্রত্যেক ট্যানারি মালিককে ৫০ হাজার টাকা করে সরকারের কাছে জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।
হাজারিবাগের ট্যানারিগুলোকে পরিবেশ দূষণের দায়ে প্রতিদিন ১০ হাজার টাকা করে জরিমানা করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। জরিমানার কিছু টাকা তারা পরিশোধও করেছিল। বাকি ছিল ৩১ কোটি টাকা। পরে এই টাকা মওকুফ চেয়ে আপিল বিভাগে ট্যানারি মালিকরা আবেদন করে।

আবেদনের পক্ষে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। রিটকারির পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মঞ্জিল মোর্শেদ শুনানি করেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ