শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


সাঈদীর মামলায় রিভিউ শুনানি ১৪ মে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

saydee.মানবতাবিরোধী অপরাধ মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা প্রসঙ্গে সাঈদী ও রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদনের শুনানির তারিখ আগামী ১৪ মে নির্ধারণ করেছে আপিল বিভাগ। সাঈদীর পক্ষে করা সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যর বেঞ্চ আজ বৃহস্পতিবার এই দিন ঠিক করে দেয়।

এর আগে গত ৩ এপ্রিল সাঈদীর সাজার বিষয়ে করা রিভিউ আবেদন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যতালিকায় আসে। কার্যতালিকার ১৪৭ নম্বর ক্রমিকে আবেদনটি দেখা যায়। তবে ওই দিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানিয়েছিলেন সাঈদীর সাজা প্রসঙ্গে সাঈদী ও রাষ্ট্রপক্ষর করা রিভিউ আবেদনের শুনানি ৬ এপ্রিল বৃহস্পতিবার হতে পারে। মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১।

পরবর্তীতে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর সাঈদীর মৃত্যুদণ্ডাদেশের সাজা কমিয়ে তাকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আপিল বিভাগের এই রায়ের পর ২০১৬ সালের ১২ জানুয়ারি সাঈদীর সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদণ্ড) চেয়ে রাষ্ট্রপক্ষ রায় পুনর্বিবেচনার আবেদন করে। অন্যদিকে, রাষ্ট্রেপক্ষর আবদেনের পাঁচ দিন পর ১৭ জানুয়ারি শাস্তি থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন করেন দেলাওয়ার হোসাইন সাঈদী।

এআর

ইফার সমাবেশ ৩টায়; সারাদেশ থেকে উপস্থিত হচ্ছে লক্ষাধিক মানুষ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ