শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


গাজায় মানবাধিকারকর্মীদের প্রবেশে ইসরায়েলের নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

filistin3দখলদার ইসরায়েল অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবাধিকার কর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। নিষেধাজ্ঞাটি চলছে অনেক আগ থেকেই।

জানা গেছে, ২০০৮ সাল থেকেই গাজায় প্রবেশে এমন নিষেধাজ্ঞার সম্মুখীন হচ্ছেন মানবাধিকার কর্মীরা। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। খবর আল জাজিরা

প্রতিবেদনে ইসরায়েলি কর্তৃপক্ষের এ ধরনের বিধিনিষেধের নিন্দা জানিয়েছে এইচআরডব্লিউ। হিউম্যান রাইটস ওয়াচ-এর ইসরায়েল অ্যান্ড প্যালেস্টাইন অ্যাডভোকেসি ডিরেক্টর সারি বাশি আল জাজিরা’কে এ প্রসঙ্গে বলেন, গত দুই দশক ধরে ইসরায়েল গাজা উপত্যকাটিকে প্রায় অবরুদ্ধ করে রেখেছে। তারা ফিলিস্তিনি এবং বিদেশি মানবাধিকার কর্মীদের গাজা উপত্যকায় আসা-যাওয়ার অনুমতি দিতে অব্যাহতভাবে অস্বীকৃতি জানিয়ে আসছে।

উল্লেখ্য, ২০০৭ সালে গাজায় অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয়লাভ করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর থেকেই ২০ লাখ জনসংখ্যা অধ্যুষিত এ উপত্যকার জনগণের ওপর শুরু হয় ইসরায়েলি অবরোধের খড়গ। শুধু মানবাধিকার কর্মীই নয়; বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, সাংবাদিক এবং শিক্ষাবিদদেরও গাজা উপত্যকায় প্রবেশ এবং সেখান থেকে বের হওয়ার অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

আরআর

পর্যটকদের ইসলামের প্রতি আকৃষ্ট করতে আল আজহারের অভিনব পদ্ধতি

সরিয়ে দেয়া হলো আজমিরের বিতর্কিত দরগা প্রধানকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ