বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বৃষ্টিতে বাড়ছে হাওরের পানি, বন্যার আশঙ্কা সিলেট বিভাগে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Haur_silletইমদাদ ফয়েজী, সিলেট প্রতিনিধি

এক সপ্তাহের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেট বিভাগের প্রায় সবক'টি হাওর তলিয়ে গেছে। প্রতিদিনই বাড়ছে পানি; তলিয়ে যাচ্ছে একের পর এক হাওর, বোরো ফসল। এভাবে পানি বৃদ্ধি হতে থাকলে আশংকা রয়েছে বন্যার।

সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার এর স্থানীয় কয়েকজন বাসিন্দার সাথে যোগাযোগ করে পানির সর্বশেষ অবস্থা জানতে চাওয়া হলে তারা এমনটাই জানিয়েছেন।

সিলেটের সুনামগঞ্জে উল্লেখযোগ্য পরিমাণ বোরো ধানের ফলন হয়। এ জেলাটি তুলনামূলক নিম্নাঞ্চল হওয়ায় দু'দিন আগেই জেলার টাংগুয়ার হাওর, দেখার হাওর, শনির হাওরসহ অন্যান্য হাওরগুলোর কয়েক হাজার হেক্টর বোরো জমি তলিয়ে গেছে পানিতে।

স্বেচ্ছাশ্রম দিয়ে প্রাণপন চেষ্টা করেও হাওর রক্ষা বাঁধ টিকিয়ে রাখতে পারছেন না স্থানীয় কৃষকেরা। হাওর রক্ষা বাঁধের সাথে সংশ্লিষ্টদের গাফলতি ও দুর্নীতির কারনে এসব ক্ষতি হচ্ছে দাবি করে তাদেরকে গ্রেফতার ও শাস্তি প্রদানের আওতায় নিতে গতকাল দক্ষিণ সুনামগঞ্জের কৃষক-জনতা সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

দিন-রাত থেমে থেমে মুষলধারার বৃষ্টির পানিতে ডুবে গেছে মৌলভীবাজার এর হাকালুকিসহ সিলেট ও হবিগঞ্জের সম্ভাবনাময় হাওর ও বোরোক্ষেতগুলো। কৃষকেরা পড়েছেন দুশ্চিন্তায়।

sillet-2

এদিকে প্রতিরাতেই ঝড়বৃষ্টির সাথে ভয়ংকর গর্জন ও বজ্রপাত হচ্ছে। বৃহস্পতিবার ভোর রাতে একাধারে ঘন্টাখানেক সময় প্রলয়ঙ্করী গর্জন হয়। এরাত সাড়ে ৮টায় বজ্রপাতে নিহত হয়েছেন যুক্তরাজ্য প্রবাসী মো. নুনু মিয়া (৪৮)। তিনি সিলেটের বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের বরকতপুর নিবাসী।

শনিবার সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার তেলিখাল ইউনিয়নের দলইরগাঁও গ্রামের ফজল উদ্দিন (৪২) এবং তার ছেলে নূর উদ্দিন (১১) বাড়ির পাশে একটি বিলে মাছ ধরতে গিয়ে ভোর রাতে নিহত হন।

সুরমা, কুশিয়ারাসহ অন্যান্য ছোট ছোট নদীগুলো পানিতে ভরে যাওয়ায় ধীর গতিতে পানি কাটছে। ফলে স্থানীয় অনেক গ্রাম, হাট-বাজারের রাস্তাও তলিয়ে গেছে। নতুন নতুন এলাকায় ঢুকছে পানি। হাওর রক্ষায় চলছে সর্বাত্মক চেষ্টা।

আজ সকালে গোয়াইনঘাট উপজেলার অন্যতম একটি সড়ক তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। বৃষ্টির পানি নিস্কাষন না হওয়ায় শহরতলীর মেজরটিলা, ইসলামপুর, শাহপরান, খাদিম, টুকেরবাজার, শাবিপ্রবি প্রভৃতি এলাকার বিভিন্ন পাড়া ও গ্রামের বাসিন্দারা অনেকটাই রয়েছেন পানিবন্দি।

সিলেটের বালাগঞ্জ, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, কানাইঘাট, গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন গ্রাম ও রাস্তা প্লাবিত হয়েছে বলে জানা গেছে।

আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, আগামী দু'/তিন দিন সিলেটের অবস্থা এরকমই থাকবে।

-এআরকে

রাসুল সা. কে সামনে পেলে কী বলবেন?


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ