শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আবারও ধাক্কা খেলো ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

trump 3 আওয়ার ইসলাম : যুক্তরাষ্ট্র ভ্রমণে ছয় মুসলিম দেশের নাগরিকদের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞার বিরুদ্ধে স্থগিতাদেশের মেয়াদ বাড়িয়েছেন আদালত। স্থানীয় সময় বুধবার রাতে হাওয়াই অঙ্গরাজ্যের ফেডারেল কোর্টে এ বিষয়ে শুনানি শেষে স্থগিতাদেশ বহাল রাখার নির্দেশ জারি করেন বিচারক ড্যারিক ওয়াটসন। এর মধ্য দিয়ে আবারও বড় ধরনের ধাক্কা খেল হোয়াইট হাউস।
৬ মার্চ নতুন এ নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। এতে বলা হয়, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের যেসব নাগরিকের বৈধ ভিসা নেই, তারা আগামী ৯০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। ১২০ দিনের জন্য শরণার্থী গ্রহণ কার্যক্রম বন্ধ করা হয়। তবে নিষেধাজ্ঞার আওতার বাইরে রাখা হয় সংশ্লিষ্ট ৬টি মুসলিম দেশের গ্রিন কার্ডধারীদের। ১৬ মার্চ থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল।
 নিষেধাজ্ঞার পরদিনই এর বিরুদ্ধে আদালতে মামলা করেন হাওয়াই অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ডগলাস চিন। সংবিধান পরিপন্থী এবং এ অঙ্গরাজ্যের পর্যটন খাতের জন্য ক্ষতিকারক উল্লেখ করে এ নিষেধাজ্ঞার ওপর সাময়িক স্থগিতাদেশ চান তিনি। বলা হয়, এর ফলে বিদেশি শিক্ষার্থী ও কর্মীরা যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধার মুখে পড়বেন।

পরে এর সঙ্গে যোগ দেয় ওয়াশিংটন, অরিগন ও ম্যাসাচুসেটস অঙ্গরাজ্য। ৮ মার্চ হাওয়াই ডিস্ট্রিক্ট ফেডারেল কোর্টের বিচারক ড্যারিক ওয়াটসন এ বিষয়ে শুনানির নির্দেশ দেন। শুনানি শেষে কার্যকর হওয়ার আগ মুহূর্তে ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত করেন তিনি।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ