শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


স্বীকৃতি: থাকছে বেফাকের আধিপত্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

shikritiহুমায়ুন আইয়ুব :  সরকারের কেউ নয়; শুধু  আলেমদের সমন্বয়েই গঠিত হচ্ছে কওমি সনদের স্বীকৃতির কমিটি। জানা যায়, কমিটিতে থাকছেন ৩২ শীর্ষ আলেম। আল্লামা আহমদ শফীর চূড়ান্ত মতামত পেলেই প্রজ্ঞাপন জারি করবে শিক্ষামন্ত্রণালয়।

গত ২৮ মার্চ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে কওমি মাদরাসার স্বীকৃতি লিয়াঁজো কমিটির বৈঠকের পরই বিষয়টি নিয়ে চূড়ান্ত হোম ওয়ার্ক চলছে। হোম ওয়ার্কেও যথেষ্ট গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। এ ব্যাপারে লিয়াঁজো কমিটির একাধিক সদস্যের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের কেউ স্পষ্ট কথা বলতে রাজি হননি।

অনুসন্ধানে জানা যায়, কওমি সনদরে বিষয়টি নিয়ে আগে-পরে যথেষ্ট পানি ঘোলা করা হয়েছে। তাই এবার স্বীকৃতির প্রশ্নে মরিয়া সরকার এবং লিয়াঁজো কমিটিও ব্যর্থ হতে চাচ্ছেন না।

২৮ মার্চ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে কওমি মাদরাসার স্বীকৃতি লিয়াঁজো কমিটির প্রস্তাবনা প্রায় চূড়ান্ত। গুরুত্বপূর্ণ পদে থাকছেন না সরকার ঘণিষ্ট কোন আলেম।

কমিটির নামও কওমি মাদরাসা কর্তপক্ষ থাকছে না। ‘কওমি মাদরাসা কর্তপক্ষ’ এর বিকল্প নাম এখনও চূড়ান্ত হয়নি।

আগামি শনিবার, ১ এপ্রিল চট্রগ্রামের হাটহাজারিতে আল্লামা শাহ আহমদ শফীর মতামতের ভিত্তিতেই সব কিছু চূড়ান্ত হবে বলে অনুসন্ধানে জানা যায়।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস আওয়ার ইসলামকে জানান, একটি প্রতিনিধিদল শনিবার আল্লামা আহমদ শফীর সঙ্গে সাক্ষাৎ করবে। প্রতনিধিদলে মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুসের সঙ্গে থাকবেন, বেফাকের যুগ্মমহাসচিব মাওলানা মাহফুজুল হক, ফরিদাবাদ মাদরসার মাওলানা নুরুল আমিন, খিলাগাও মাখজানুল উলুমের প্রিন্সিপাল মাওলানা নুরুল ইসলাম।

অনুসন্ধানে আরও জানা যায়, গতকাল বুধবার বেফাকের নিজস্ব ফোরামে স্বীকৃতি বিষয়ে একটি খসড়া প্রস্তাবনা তৈরি হয়েছে। খসড়া এই প্রস্তাবনাটি শনিবার আল্লামা আহমদ শফী চূড়ান্ত করবেন।আল্লামা আহমদ শফী চূড়ান্ত মতামতের ওপর ভিত্তি করেই প্রজ্ঞাপন জারি করবে শিক্ষামন্ত্রণালয়।

তবে খসড়া প্রস্তাবনায় কী আছে তা এখনও জানা যায় যায়নি। প্রজ্ঞাপন জারির আগে জানার খুব সম্ভাবনাও নেই বলে মনে হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়,  খসড়া প্রস্তাবনায় আল্লামা শফী  চেয়ারম্যান ও আল্লামা আশরাফ আলী কো- চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করবেন।

তাছাড়া কওমি শিক্ষা সনদের অথারিটি কমিটিতে বৃহত্তর বোর্ড হিসাবে বেফাকের সংখ্যাগরিষ্ঠতা থাকছে, কমিটিতে প্রায় দুই তৃত্বীয়াংশ সদস্য বেফাকের থাকছে। মানে হলো, ৩২ সদস্যে এই কমিটিতে থাকবে বেফাকের শুরা-আমেলার ১০ সদস্য, বেফাকের চেয়ারম্যান নির্বাচন করতে পারবেন আরও ১০ সদস্য। চেয়ারম্যান, কো- চেয়ারম্যানসহ বেফাকের ২২, বাকি ৫ বোর্ড এর সভাপতি এবং সাধারণ সম্পাদক ২ জন করে ১০জন। মোট ৩২ সদস্যের কমিটির প্রস্তাব করা হচ্ছে।

বেফাকের ১০ সদস্যের নামও প্রায় চূড়ান্ত। কিন্তু তারা কারা তা এখনও জানা যায়নি। অন্যদিকে কারা থাকছেন চেয়ারম্যান আল্লামা শফীর গুড লিস্টে তা নিয়েও চলছে ব্যাপক কল্পনাজল্পনা।

ঠিক কবে প্রজ্ঞাপন জারি হতে পারে জানতে চাইলে, লিয়াজোঁ কমিটির সদস্য মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ বলেন, বিষয়টি প্রায় চূড়ান্ত পর্যায়ে, সরকারের পক্ষ থেকে বিচ্ছিন্নভাবে বক্তব্য না দিতে বলা হয়েছে। প্রজ্ঞাপনের মাধ্যমে সব প্রকাশ করা হবে। বিষয়টি আল্লামা আহমদ শফী চূড়ান্ত করবেন, হজরতের চূড়ান্ত মতামতের ওপর ভিত্তি করেই প্রজ্ঞাপন জারি করবে সরকার। তবে স্বীকৃতির প্রজ্ঞাপন জারি হলে  বেশি খুশি হবো আমিই। একটি নতুন কালের সূচনা করবে লাখো কওমি তরুণ।

খসড়া প্রস্তাবনা ও লিয়াজোঁ কমিটির আলোচনা বিষয়ে জানতে চাইলে মাওলানা মাহফুজুল হক বলেন, স্বীকৃতি কারও একার বিষয় নয়। স্বীকৃতি একটি জাতীয় বিষয়। বেফাক দেশের প্রধানতম কওমি মাদরাসা শিক্ষাবোর্ড।  বেফাকের ফোরামে বিষয়টি নিয়ে গতকাল বুধবার আলোচনা হয়েছে। কওমি স্বার্থ ও চেতনা রক্ষার বিষয়ে আলোচনা করে খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছে।

খসড়া প্রস্তাব কী আছে জানতে চাইলে তিনি বলেন, এখনও সব প্রাথমিক পর্যায়ে, প্রকাশ করার সময় হয়নি। চূড়ান্ত হলে জানানো হবে।

লিয়াঁজো কমিটির অপর সদস্য মুফতি রুহুল আমিন জানান, সবার ঐক্যমতের ভিত্তিতেই স্বীকৃতির প্রক্রিয়া চলছে। ঘোষণা না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে কবে অপেক্ষার পালা শেষ হবে। তবে আশা করছি এবারের অপেক্ষা, শেষ অপেক্ষা হবে। ৬ বোর্ডের অধীনেই হচ্ছে? সদস্য কয়জন? কমিটিতে কারা থাকছেন? কতপক্ষ না কমিটি? সব প্রশ্ন প্রজ্ঞাপনের মাধমে জানা যাবে বলেও জানান দেশের শীর্ষ এই আলেম।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ