মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


মদিনায় চলছে ঐতিহ্য মেলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Arob 1

আওয়ার ইসলাম : তরুণ আরবদের মাঝে দেশপ্রেম ও ঐতিহ্যবোধ জাগ্রত করতে সৌদি আরবে বিভিন্ন প্রদেশে চলছে ঐতিহ্য মেলা। এ বছর মেলার শ্লোগান হলো ‘তোমার ঐতিহ্যকে ভালোবাসো’। এ আয়োজনে রয়েছে মেলা ও প্রদর্শনী।

প্রদর্শনীতে দেশের প্রাচীন ও ঐতিহাসিক বিভিন্ন দুর্লভ সামগ্রি উপস্থাপন করা হয়েছে। অন্যদিকে মেলায় রয়েছে আরবীয় সংস্কৃতির অংশ পণ্যদ্রব্যের স্টল।

বর্তমানে সৌদি আরবের মদিনায় এ মেলা চলছে। মদিনার কিং ফাহাদ পার্কে ‘ঐতিহ্য সংরক্ষণ কর্তৃপক্ষ’ এর আয়োজনে চলছে আরব ঐতিহ্য মেলা।

arob 2

১ লাখ ২০ হাজার স্কয়ার মিটারের বিশাল এলাকা জুড়ে আয়োজন করা হয়েছে আরব ঐতিহ্য মেলার। মেলায় অংশ নিয়েছেন শতাধিক স্টল।

স্টলগুলো প্রধানত আরবের গ্রামীণ হস্তশিল্প স্থান পেয়েছে। স্টলও পেয়েছে গ্রাম্য ক্ষুদ্রশিল্পের মালিকরা। মেলায় স্থান পাওয়া জিনিসগুলোর মধ্যে রয়েছে, থালা-বাসনসহ গৃহস্থালী সামগ্রী, ক্ষুদ্র অস্ত্র (ছুরি জাতীয়), পশুর রেকাব, গদি, খাট, বালিশ ইত্যাদি।

মেলাকে মদিনার আল উয়াইনা বাজারের আদল দেয়া হয়েছে। যা ছিলো তিনশো বছর যাবত মদিনার  সবচেয়ে বিখ্যাত বাজার। ৩০ বছর আগে মসজিদে নববির সম্প্রসারণের সময় তা ভেঙ্গে ফেলা হয়।

ওমর বারনাওবি। পেশায় একজন কাঠমিস্ত্রি। তিনিও স্টল পেয়েছেন ‘আরব ঐতিহ্য মেলা’য়। তিনি তার আনন্দ প্রকাশ করে বলেন, উয়াইনা বাজারে কোনো বড় ব্যবসায়ী স্থান পেতো না। এখানেও তা করা হয়েছে।

Arob 3

তিনি ব্যবসার অবস্থা বর্ণনায় বলেন, এখন আর আগের মতো তার হাতে তৈরি জিনিসের চাহিদা নেই। কেননা মেশিনে অনেক নিখুঁত চেয়ার তৈরি হয়। তবে এখনো কিছু মানুষ তাকে খোঁজে এবং তার কাছে চেয়ার তৈরি করে।’

মেলার ব্যবস্থাপক সালমান বিন মোহাম্মদ সালমান বলেন, ‘তরুণ প্রজন্ম আরব ঐতিহ্য থেকে বিমুখ হয়ে পড়ছে। ফলে তাদের মধ্যে দেশপ্রেমও গড়ে উঠছে না। তাই আরব ঐতিহ্য তুলে ধরতে আমাদের এই আয়োজন।’

সূত্র : আরব নিউজ

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ