শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


চলতি বছরের হজ নিবন্ধন শুরু ২৮ মার্চ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Hajj_dhormoচলতি মৌসুমে হজের নিবন্ধন শুরু হবে ২৮ মার্চ। যারা প্রাক-নিবন্ধন করেছেন তারা ২৮ থেকে ৩০ মার্চ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।

বুধবার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবছর বেসরকারি ব্যবস্থাপনায় একলাখ ১৭ হাজার ১৯৮ জনের কোটা রয়েছে। নির্ধারিত কোটার মধ্যে দুই হাজার ৬০৪ জন হজ গাইড ও হজ এজেন্সি ব্যবস্থাপনার জন্য ৮৫০ জন সরাসরি নিবন্ধন করবেন।

অবশিষ্ট একলাখ ১৩ হাজার ৭৪৪টি খালি কোটা প্রাক-নিবন্ধনের ক্রম অনুসারে পূরণ করা হবে। এজন্য জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের সিরিয়াল দুই লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত প্রাক-নিবন্ধিতকে ২০১৭ সালের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করেছে ধর্ম মন্ত্রণালয়।

এছাড়া হজ প্যাকেজে ঘোষিত একলাখ ৫৬ হাজার ৫৩৭ টাকার মধ্যে ২৮ হাজার ৭৫২ টাকা নেয়া হয়। সিটি চেক ইন, জম জম পানি, শতকরা এক ভাগ হারে অতিরিক্ত বাড়িভাড়া ও ব্যাংক গ্যারান্টি সৌদি হজ মন্ত্রণালয়ের অনুকূলে, ব্যাংক গ্যারান্টি সৌদি জেনারেল কার সিন্ডিকেটের অনুকূলে, স্থানীয় সার্ভিস চার্জ, হজ যাত্রীদের কল্যাণ তহবিল, হজ যাত্রীদের জন্য ট্রলি ব্যাগ ও প্রশিক্ষণ ফি বাবদ আট হাজার ৪০১ টাকা কেটে অবশিষ্ট ২০ হাজার ৩৫১ টাকা সংশ্লিষ্ট এজেন্সির নিবন্ধিত হজ যাত্রীর সংখ্যার বিপরীতে নিজ নিজ এজেন্সির হিসাবে ফেরত দেয়া হবে।

একই সঙ্গে হজ এজেন্সির মাধ্যমে তাদের নিজ নিজ ব্যাংক হিসাবে নিবন্ধন ভাউচারের মাধ্যমে বিমানভাড়া বাবদ একলাখ ২৪ হাজার ৭২৩ টাকা জমা দিতে হবে।

এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ