বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


‘দেশ প্রেম ও স্বাধীনতার প্রতীক আলেম সমাজ‘ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Jainul abidinজামিল আহমদ

আজ বুধবার কুমিল্লার ময়নামতিতে মাদরাসায়ে আশরাফুল উলূমে “দেশ প্রেম ও স্বাধীনতার প্রতীক আলেম সমাজ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা বলেন, লাখো মানুষের রক্ত-ঘাম ও মা বোনের ইজ্জতের বিনিময়ে পাওয়া স্বাধীনতাকে রক্ষার জন্য আমাদের সজাগ থাকতে হবে। ইসলাম দেশের সার্বভৌমত্ব ও জনগণের নিরাপত্তায় বিশ্বাসী। সুতরাং মানুষের নিরাপত্তা নিশ্চিতে আরও বেশি কাজ করতে হবে সবার।

বক্তারা বলেন, ১৯৭১ এ স্বাধীনতাযুদ্ধে আলেমরাও অংশ নিয়েছেন। দেশ ও জনগণের জান মালের রক্ষায় আলেমরা সব সময় সজাগ। কিন্তু তাদেরকে কৌশলে এর থেকে দূরে রাখা হয়। যা অনুচিত।

সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা কওমী মাদরাসা সংগঠনের সভাপতি আল্লামা নূরুল হক, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক, আল্লামা উবায়দুর রহমান খান নদভী, বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জামিয়া আহলিয়া রামপুরা, ঢাকার সিনিয়র মুহাদ্দিস কথা সাহিত্যিক, ইতিহাস বিশ্লেষক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, বিশিষ্ট সাংবাদিক লেখক হুমায়ুন আইয়ুব সম্পাদক, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন ৬ নং ময়নামতি আর্দশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মুহাম্মদ লালন হায়দার এলএলবি, লেখক সাংবাদিক, মাসউদুল কাদির সহকারী সম্পাদক, দৈনিক আমার বার্তা। মুফতী মুশতাকুন্নবী কাসেমী, মুহতামিম দারুল উলূম, কুমিল্লা। বীর মুক্তিযোদ্বা আব্দুল মালেক, ড. মুহাম্মদ আব্দুল মালেক, মুফতী আমজাদ হোসাইন, মুফতী শামসুল ইসলাম জিলানী প্রমুখ।

Humayun

অনুষ্ঠানের সভাপতিত্ত করেন চান্দিনা আল আমিন কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ মাহবুবুর রহমান আশরাফী। সকাল ৮ টা থেকে ১ টা পর্যন্ত কুরআন তেলাওয়াত, হামদ, নাত, ইসলামী সংগীত, কবিতা আবৃত্তি, বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সেমিনারে বিভিন্ন বিষয়রে উপর ৫ বিশিষ্ট ব্যক্তিকে মাওলানা আলী আশরাফ রহ. সম্মাননা পদক প্রদান করা হয়। পদকপ্রাপ্তরা হলেন, দীনি শিক্ষার প্রসারে শায়খুল হাদিস আল্লামা নূরুল হক, ইসলামী চিন্তা-গবেষণা ও সাংবাদিকতায় মাওলানা উবায়দুর রহমান খান নদভী, ইসলামী চিন্তা-গবেষণা ও অনুবাদ সাহিত্যে মুহাম্মদ যাইনুল আবিদীন, ছড়া কবিতা ও সৃজনশীল লেখালেখিতে মাসউদুল কাদির, সৃজনশীল লেখালেখি ও সাংবাদিকতায় হুমায়ুন আইয়ুব।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ