বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


টুইন টাওয়ার হামলার ক্ষতিপূরণ চেয়ে সৌদির বিরুদ্ধে মামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

56468আওয়ার ইসলাম : আমেরিকায় ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের নজিরবিহীন সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত প্রায় আটশ’ মার্কিন নাগরিক সৌদি আরবের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা করেছে। সন্ত্রাসী হামলার ঘটনায় সৌদি আরবের কথিত ভূমিকার কথা তুলে ধরে এ মামলা করা হয়।

ম্যানহাটানের ফেডারেল আদালতে গতকাল এ মামলা করা হয়েছে।  ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ওই ঘটনা ৯/১১ নামে পরিচিত এবং এ ঘটনা আহত বা নিহত ব্যক্তিদের পরিবারের পক্ষ থেকে এ মামলা করা হয়।

আল-কায়েদার সন্ত্রাসীরা এ হামলা চালিয়েছে দাবি মামলার বাদিপক্ষ করছেন, হামলাকারীদের তহবিল এবং সমর্থন যুগিয়েছে সৌদি আরব। বাদিপক্ষ বলছে, হামলায় জড়িত অন্তত তিন জনের সঙ্গে আল-কায়েদার সম্পর্ক ছিল। এ ক্ষেত্র সৌদি আরবের ভূমিকা শঠতাপূর্ণ বলে দাবি করেন তারা।

আল-কায়েদার বিরুদ্ধে লড়াই করছে বলে আমেরিকা এবং পাশ্চাত্য বিশ্বের কাছে নিজেকে উপস্থাপন করে সৌদি আরব। অন্যদিকে সৌদি সরকারের সঙ্গে জড়িত ব্যক্তিরা আল-কায়েদাকে বস্তুগত সহায়তা এবং সম্পদের যোগান দিয়েছে।

বাদিপক্ষ আরো দাবি করেছে, সৌদি রাজপরিবার জড়িত না হলে ৯/১১’এর হামলা চালানো সম্ভব হতো না। মামলায় বলা হয়, ফলে ৯/১১ ঘটনায় নিহত এবং আহতদের পুরোপুরি ক্ষতিপূরণ করতে সৌদি আরব বাধ্য।

৯/১১ ঘটনায় জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর ১৫ জনই সৌদি নাগরিক । প্রাপ্ত আলামতের ভিত্তিতে আরো মনে করা হয় যে তাদের কারো কারো সঙ্গে সৌদি উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের যোগসাজশ ছিল।

৯/১১’এর ধারাবাহিক হামলায় প্রায় ৩০০০ হাজার মানুষ নিহত এবং ১০০০ ডলারর সমপরিমাণ সম্পদ ধ্বংস হয়েছে।

সূত্র : পার্সটুডে

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ