বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কাল থেকে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের দশম বইমেলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

sylhet19ইমদাদ ফয়েজী, সিলেট: ৮০ বছরের প্রাচীনতম প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ (কেমুসাস) মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গত ৯ বছর ধরে ধারাবাহিকভাবে বইমেলার আয়োজন করে আসছে। সেই ধারাবহিকতায় সিলেট শহরের প্রাণকেন্দ্র শাহজালাল রহ. দরগাহ গেইটস্থ কেন্দীয় মুসলিম সাহিত্য সংসদ ভবনে আগামীকাল ২০ মার্চ থেকে শুরু হচ্ছে ১০ দিন ব্যাপী দশম কেমুসাস বইমেলা। চলবে ২৯ মার্চ পর্যন্ত।

বই পড়ার প্রতি সর্বস্তরের মানুষকে আগ্রহী করে তুলতে বইমেলার পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা। মেলাকে শুধু বই ক্রয়-বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ না রেখে শিক্ষার্থীদের মেধা-বিকাশের মাধ্যম হিসেবে পরিণত করতে চিত্রাঙ্কন, আবৃত্তি, নির্ধারিত বক্তৃতা, বিতর্ক ও হাতের লেখা প্রতিযোগিতার ব্যবস্থা রাখা হয়েছে।

কেমুসাসের সাবেক সভাপতি আমীনুর রশীদ চৌধুরী এর স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত এ বইমেলা সফলের লক্ষ্যে গতকাল শনিবার বিকেলে সিলেটের লেখক ও সংস্কৃতিকর্মীরা নগরীর দরগাগেইটস্থ কেমুসাস প্রাঙ্গণ থেকে একটি প্রচার র‌্যালি বের করেন। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার কেমুসাস প্রাঙ্গণে এসে আলোচনা সভায় মিলিত হয়।

বইমেলা বাস্তবায়ন উপকমিটির সদস্যসচিব সৈয়দ মবনুর সঞ্চালনায় র‌্যালি-পরবর্তী সভায় সভাপতির বক্তব্যে বইমেলা বাস্তবায়ন উপকমিটির আহবায়ক আ.ন. ম শফিকুল হক বলেন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ আমাদের ঐতিহ্য। ভাষা আন্দোলন সহ দেশের সকল বুদ্ধিবৃত্তিক আন্দোলনে এ প্রতিষ্ঠান বরাবরই অগ্রণী ভূমিকা পালন করেছে। মানুষের বুদ্ধিবৃত্তিকে জাগ্রত করতে এ প্রতিষ্ঠান গত নয় বছর ধরে বইমেলার আয়োজন করে আসছে। বাংলা একাডেমির একুশে বইমেলার পর কেমুসাস বইমেলাই দেশের অন্যতম বৃহৎ বইমেলা। তাই কেমুসাস বইমেলা আমাদের প্রাণের মেলা।

আগামীকাল সোমবার বিকেল ৩টায় বইমেলার উদ্বোধন করবেন কেমুসাসের সাবেক সভাপতি মো. হারুনুজ্জামান চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য্য প্রফেসর ড. মো. সালেহ উদ্দিন। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা চলবে।

আরআর


সম্পর্কিত খবর