বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

নিষিদ্ধ হলো ‘বৌদ্ধ সন্ত্রাসের মুখ’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Buddhist terrorআওয়ার ইসলাম : মিয়ানমারে মুসলিম বিদ্বেষী কুখ্যাত বৌদ্ধগুরু উইরাথুর উসকানিমূলক ‘বক্তব্য’ প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির শীর্ষ বৌদ্ধ সংগঠন।

‘বৌদ্ধ সন্ত্রাসীদের মুখ’ নামে খ্যাত উইরাথুর বক্তব্যে দেশটিতে মুসলিম বিদ্বেষ চরমে পৌঁছানোর পর নজিরবিহীন এ পদক্ষেপ নেয়া হল।

শুক্রবার দেশটির শীর্ষস্থানীয় বৌদ্ধ নেতাদের এক সমাবেশে, যা রাষ্ট্রীয় সংঘ মহানায়ক নামে পরিচিত, উইরাথুর সব ধরনের ধর্মীয় ভাষণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

শনিবার এক বিবৃতিতে বলা হয়, ‘তার একের পর এক বক্তব্যে ধর্মের বিরুদ্ধে বিদ্বেষ ছড়িয়েছে এবং সাম্প্রদায়িক সংঘাত বেড়েছে। এতে আইনের শাসন প্রতিষ্ঠা বাধাগ্রস্ত হয়েছে। ফলে ১০ মার্চ ২০১৭ থেকে ৯ মার্চ ২০১৮ পর্যন্ত তার সব ধরনের ধর্মীয় বক্তব্য প্রচারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হল।’

আইন অনুযায়ী তার বিচার হবে বলেও মন্তব্য করেছে সংগঠনটি।

‘বৌদ্ধ সন্ত্রাসীদের মুখ’ উইরাথু মিয়ানমারে যাতে মুসলিম জনসংখ্যা না বাড়তে পারে তিনি সেই পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছিলেন। পাশাপাশি বৌদ্ধপ্রধান দেশটি ইসলামপন্থীরা দখল করতে পারেন বলে অমূলক হুশিয়ারিও দিয়েছিলেন।

যদিও দেশটিতে মুসলিম জনসংখ্যা মোট জনসংখ্যার মাত্র পাঁচ ভাগ। মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে যে বর্বরতা চলছে তাতে এই বৌদ্ধগুরু নামধারী সংগঠনের ভূমিকা রয়েছে বলে মনে করা হয়।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ