শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


এখনি সড়াতে হবে ট্যানারি: সুপ্রিম কোর্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

tenari 2আওয়ার ইসলাম : রাজধানীর হাজারীবাগ এলাকা থেকে ট্যানারি কারখানা সাভারে সড়িয়ে নেয়ার এবং ট্যানারিগুলোর কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়ে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে ট্যানারি কারখানা গুলোর গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্নের আদেশও বহাল রেখেছে আদালত।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ আজ রবিবার এ আদেশ দেন।
গত ৬ মার্চ হাইকোর্ট ট্যানারিগুলো বন্ধের নির্দেশ দিয়েছিল। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ট্যানারি মালিকদের সংগঠন ফিনিশড লেদার গুডস অ্যান্ড এক্সপোর্টার এসোসিয়েশন। আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
এর আগে হাইকোর্টের দেয়া এক রায়ে হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তরে ব্যর্থ হওয়া সকল ট্যানারির কার্যক্রম অবিলম্বে বন্ধের নির্দেশ দেয়া হয়। একইসঙ্গে বিচ্ছিন্ন করতে বলা হয় ট্যানারিগুলোর গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ। আদালতের এই আদেশ পরিবেশ সংরক্ষণ আইনের ৪(৩)ও ৪(ক) ধারা অনুযায়ী বাস্তবায়ন করতে পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়। এ ছাড়া পরিবেশ অধিদফতরকে সর্বাত্মক সহায়তা দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, আইজিপি এবং ডিএমপি কমিশনারকে নির্দেশ দেয় আদালত।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের ডিভিশন বেঞ্চ ৫ মার্চ সোমবার এই আদেশ দেন। আদালতের আদেশ বাস্তবায়ন করে এ সংক্রান্ত প্রতিবেদন আগামী ৬ এপ্রিল হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে। আদালত বলেছে, সাভারে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের নির্মাণ প্রায় শেষ পর্যায়ে। এই প্রেক্ষিতে গত ৩১ জানুয়ারির পর হাজারীবাগে কাচা চামড়া ঢুকতে না দেয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে শিল্প মন্ত্রণালয়। এই সিদ্ধান্ত নেয়া এবং হাইকোর্টের ইতঃপূর্বের দেয়া রায়ের আলোকে হাজারীবাগে দূষণকারী ট্যানারি পরিচালনার কোন সুযোগ নেই।
আদেশ বাস্তবায়ন প্রসঙ্গে পরিবেশ অধিদফতরের পরিচালক (ঢাকা বিভাগ) মো. আলমগীর বলেন, হাইকোর্টের আদেশের অনুলিপি পাওয়ার পরই ট্যানারি বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়া হবে।
-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ