শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


'দালাই লামাকে প্রতারক অভিনেতা'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

dalai lamaচীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সুয়াঙ একটি আনন্দ অনুষ্ঠানে তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামাকে প্রতারক অভিনেতা বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, ১৪ তম দালাই লামা রাজনীতি থেকে নির্বাসিত হয়ে ধর্মের পোশাক গায়ে চেপে চীন বিরোধী কাজে লিপ্ত। সে ছদ্মবেশী অভিনেতা এবং খুব ভালো প্রতিপাদক।

চীনে বিপদজ্জনক বিচ্ছিন্নতাবাদী খ্যাত দালাই লামাকে ১৯৫৯ সালে চীনা শাষনের বিরূদ্ধে আওয়াজ তোলার জন্যে ভারতে নির্বাসনে পাঠানো হয়। তবে নিজেকে অহিংস উল্লেখ করে দালাই লামা বলেছিলেন, তিনি শুধু তিব্বতের অধিকার চান।

তিব্বতের বৌদ্ধরা ধর্মীয় মতে পুনর্জন্ম মেনে তাদের কার্যক্রম পালন করেন। তাদের গোষ্ঠিকে টিকিয়ে রাখার জন্যে তিব্বত তাদের প্রয়োজন। এজন্যেই তিব্বতের নিয়ন্ত্রন চাবি কে পাবে তা নিয়ে বিরোধীতা শুরু হয়।

দালাই লামা চেয়েছিলেন তিনিই শেষ দালাই লামা থাকবেন। কিন্ত চীন এর বিরোধীতা করে বলে দালাই লামা সভ্যতাকে থাকতে হবে। এটি চীনের উত্তরাধিকার সূত্রে পাওয়া সভ্যতা।

উল্লেখ্য, চীনের চরমপন্থীদের বুদ্ধিহীন বলেছিলেন দালাই লামা।তার এ ধরণের বক্তব্যের পর মঙ্গলবার একটি আনন্দ অনুষ্ঠানে এমন মন্তব্য করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সুয়াঙ।

এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ