বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত? বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ বাড়তে পারে তাপমাত্রা, দুপুরের মধ্যেই ঝড়-বৃষ্টির আভাস

ব্রিটিশ কাউন্সিলে মুক্তিযুদ্ধের দুর্লভ চিত্র প্রদর্শনী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

1971_mukti১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ নিয়ে মাসব্যাপী দুর্লভ চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। চিত্রগুলোতে ১৯৭১ সালে লন্ডন প্রবাসী বাংলাদেশিদের ভূমিকার উঠে আসবে। উন্মুক্ত প্রদর্শনীটি চলবে মার্চ মাসের প্রতি শুক্রবার।

৩ মার্চ বিকেল ৪টায় রাজধানীর ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের হলরুমে আয়োজিত মাসব্যাপী চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিশেষ অতিথি ছিলেন ব্রিটিশ হাইকমিশনের উপ-হাই-কমিশনার ডেভিড অ্যাশলে।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী বলেন, ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগে স্বাধীনতা যুদ্ধের সময় লন্ডন প্রবাসীরা যেসব ভূমিকা পালন করেছে, এই আয়োজনের মধ্য দিয়ে তরুণ প্রজন্মের ছেলে-মেয়েরা এবং ভবিষ্যত প্রজন্ম জানতে পারবে। ১৯৯৬ সালে যখন শেখ হাসিনা সরকার গঠন করে তখন লন্ডনে বসবাসরত বাঙালিদের সঙ্গে একাত্ম হয়ে কাজ করা হয়েছে। মাঝখানে কিছু দিন গ্যাপ ছিল। পরবর্তীতে সেই সম্পর্ক আবার চালু হয়। বৃদ্ধি পায় পারস্পারিক যোগাযোগ। বাণিজ্য ও সংস্কৃতিতে দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটে। ফলে এ ধরনের একটি প্রদর্শনীর আয়োজন করা সহজ হয়। বর্তমানে লন্ডনে বাংলাদেশের হয়ে নেতৃত্ব দিচ্ছেন শেখ হাসিনার নাতনী টিউলিপ।

 

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ