শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


জাতিসংঘের প্রতিবেদনকে ‘পক্ষপাতমূলক’ বলল মিয়ানমার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Boys stand among debris after fire destroyed shelters at a camp for internally displaced Rohingya Muslims in the western Rakhine State near Sittwe, Myanmar May 3, 2016. REUTERS/Soe Zeya Tun - RTX2CMC2

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ ও অত্যাচার-নিপীড়ন সম্পর্কিত জাতিসংঘ প্রতিবেদনকে ‘পক্ষপাতমূলক ও অন্যায্য’ আখ্যায়িত করে তা প্রত্যাখ্যান করেছে মিয়ানমার।

মিয়ানমার সরকারের বিশেষ উপদেষ্টা অং সান সুচির একজন ঘনিষ্ঠ সহযোগী উইন তেইন বুধবার এএফপিকে বলেন, ‘এই ধরনের অন্যায্য প্রতিবেদন আমরা পরোয়া করি না। এটা নিয়ে আমরা চিন্তিত নই।’

জাতিসংঘ বলেছে, সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর চার মাসব্যাপী অভিযানে মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশ মানবতাবিরোধী অপরাধ করে থাকতে পারে এবং এ মর্মে দলিল প্রমাণ উপস্থাপন করে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করে। মিয়ানমারের নিরাপত্তা বাহিনী প্রায় ১ হাজার রোহিঙ্গাকে হত্যা করে থাকতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দূত ইয়াং লি।

তবে এর জবাবে মঙ্গলবার মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মায়া টুন ও বলেছেন, নিরাপত্তা বাহিনীর অভিযানে ৭৬ বাঙালি নিহত হয়েছে। রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে যাওয়া অভিবাসী বলে মনে করে মিয়ানমার কর্তৃপক্ষ, যদিও কয়েক প্রজন্ম ধরে তারা সেখানে বাস করছেন।

আরআর   


সম্পর্কিত খবর