শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


শেখ মুজিব ইয়াহয়া খানের জন্য ডাল-রুটি তৈরির অনুমতি দেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

yahya khanআওয়ার ইসলাম : ১৯৭১ সালের ২ মার্চ। অসহযোগ আন্দোলনের ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার আহবানে সাড়া দেয় স্বাধীনতাকামী বাঙালি। বন্ধ হয়ে যায় মিল-কারাকাখান-অফিস-আদালত সব কিছু। অচল হয়ে যায় গোটা পূর্ব পাকিস্তান।

অসহযোগ আন্দোলনের জেরে বন্ধ হয়ে যায় ইয়াহয়া খানের বাসার রান্নাঘর। ইয়াহয়া খানের জন্য নিয়োজিত বাঙালি বাবুর্চি তার জন্য রান্না করতে অস্বীকার করে। আর সংকট কাটাতে উদ্যোগ নেন তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল এস জি এম পীরজাদা। তিনি টেলিফোনে আন্দোলনকারীদের প্রতি একটি অনুরোধ জানান যাতে অসহযোগ আন্দোলনকারীরা বাবুর্চিদের রান্নার কথা বলে দেয়।

শেখ মুজিবুর রহমানের সেই সময়ের অন্যতম ঘনিষ্ঠ ব্যক্তি ড. কামাল হোসেন বিবিসি বাংলাকে দেয়া সাক্ষাৎকারে এমনটিই বলেছেন। তিনি বলেন, ‘জেনারেল পীরজাদা ফোন করে বললেন, দেখেন আপনারা বাঙালিরা তো অতিথিদের ব্যাপারে দুর্বল থাকেন। ইয়াহিয়া তো আপনাদের অতিথি হিসেবে এসেছে। তিনদিন ধরে কোন রান্না হচ্ছে না । বাবুর্চিরা রান্না করবে না। তারা অসহযোগ করছে। আপনারা যদি একটু অনুমতি দেন তাহলে বাবুর্চিরা ওনার (প্রেসিডেন্টের) জন্য কিছু গরম খাবার তৈরি করতে পারে।’

ড. কামাল হোসেন বলেন, বিষয়টি শেখ মুজিবুর রহমানকে জানানো হলো। তখন তিনি ইয়াহিয়া খানের জন্য ডাল এবং রুটি তৈরির অনুমতি দিলেন।

২রা মার্চ থেকে ২৫শে মার্চ পর্যন্ত যে অসহযোগ আন্দোলন চলাকালে পাকিস্তান সরকার তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণের কাছে থেকে কোন ধরনের সহায়তা পায়নি ।

তৎকালীন পূর্ব পাকিস্তানের অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমানের ডাকে অসহযোগ আন্দোলনের ধারাবাহিকতায় রক্তাক্ত এক যুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের জন্ম হয়।

সূত্র : বিবিসি বাংলা

-এআরকে


সম্পর্কিত খবর