শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মার্চে ইন্দোনেশিয়া যাবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Hasina bimanআওয়ার ইসলাম : আগামী মাসে ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) এর লিডারস সামিটে (শীর্ষ সম্মেলন) অংশ নিবেন।
আগামী ৭ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। ২১ রাষ্ট্রের জোটের ২০ বছর পূর্তির এই সম্মেলনে সদস্য রাষ্ট্রগুলোর শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ ছাড়াও সাতটি ডায়ালগ পার্টনারের প্রতিনিধিত্ব থাকছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র প্রধানমন্ত্রীর অংশগ্রহণের প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র জানায়, ওই সফরের প্রস্তুতির সঙ্গে যুক্ত ঢাকার একটি প্রতিনিধি দল আগামীকাল ইন্দোনেশিয়া যাচ্ছে। সেখানে প্রধানমন্ত্রীর অবস্থান, কর্মসূচি এবং যাতায়াত সংক্রান্ত প্রস্তুতি নিয়ে দেশটির দায়িত্বশীল প্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলের আনুষ্ঠানিক বৈঠক হবে।
কূটনৈতিক সূত্র জানিয়েছে, প্রথমবারের মতো আইওআরএ’র শীর্ষ সম্মেলন আয়োজন করছে ইন্দোনেশিয়া। এবারের সম্মেলনে আলোচনার মূল বিষয় হিসেবে থাকছে সমুদ্র নিরাপত্তা, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, মত্স্য সম্পদ ব্যবস্থাপনার মতো বিষয়গুলো।
উল্লেখ্য, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি গত ডিসেম্বরে ঢাকা সফরের সময় দেশটির প্রেসিডেন্ট জোকো বিদোদো’র পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সঙ্গে সাক্ষাত্ করে পররাষ্ট্রমন্ত্রী রেতনো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের আমন্ত্রণপত্র পৌঁছে দেন।
-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ