শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ভারতে অবসাদ-উদ্বেগে ভুগছে ৮ কোটি মানুষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

indiaভারতে অবসাদ আর মানসিক সমস্যা দিন দিন বেড়েই চলেছে। দেশটির ৫ কোটি নাগরিক অবসাদে আক্রান্ত। আর প্রায় ৩ কোটি নাগরিক গভীরভাবে উদ্বেগ বা অ্যাংজাইটি ডিজঅর্ডারে ভুগছে।

সম্প্রতি এক সমীক্ষায় এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে, ভারতের মতো মাঝারি এবং কম আয়ের দেশে অবসাদের কারণে আত্মহত্যার হার বেড়েছে। সারা দুনিয়ায় যতজন আত্মহত্যা করেন তার তিন ভাগের দু’ভাগই এসব দেশের বাসিন্দা।

হু-এর সমীক্ষা বলছে, সারা দুনিয়ায় ৩২ কোটি ২০ লাখ মানুষ অবসাদে ভুগছে। তাদের মধ্যে অর্ধেকের বাস দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।

২০১৫ সালে ভারতে অবসাদে আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৬৬ লাখ ৭৫ হাজার ৯৬৯ জন। এই সংখ্যা মোট জনসংখ্যার ৪ দশমিক ৫ শতাংশ। ২০০৫ সাল থেকে এই সংখ্যা বেড়েছে ১৮ দশমিক ৪ শতাংশ।

২০১৫ সালে অ্যাংজাইটি ডিজঅর্ডারে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৮৪ লাখ মানুষ যা জনসংখ্যার প্রায় ৩ শতাংশ। ওই বছরে ভারতে আত্মহত্যা করেছেন ৭ লাখ ৮৮ হাজার। আত্মহত্যার চেষ্টাও করেছেন আরও বহু মানুষ। এদের মধ্যে অনেকেই সফল হননি।

২০১২ সালে সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে ভারতে। বিশ্বে যত মৃত্যুর ঘটনা ঘটে তার মধ্যে দেড় শতাংশই হয় আত্মহত্যা। ১৫ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে এই প্রবণতা সবচেয়ে বেশি।

এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ