বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আন্তর্জাতিক ক্রিকেট থেকে আফ্রিদির বিদায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Afridiআওয়ার ইসলাম : ১৯৯৬ সালের অক্টোবরে কেনিয়ার চার জাতি প্রতিযোগিতায় অভিষেক হয়েছিল শহীদ আফ্রিদির। জীবনের দ্বিতীয় ওয়ানডেতেই ৩৭ বলে সেঞ্চুরি করে হইচই ফেলে দিয়েছিলেন ক্রিকেট দুনিয়ায়। ২১ বছর পর সেই অধ্যায়ের পরিসমাপ্তি ঘটল কাল। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন এই অলরাউন্ডার।

গত বছর ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার পর আর পাকিস্তান দলে সুযোগ পাননি। এ হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়টা তাঁর একপ্রকার হয়েই গিয়েছিল। বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় বিদায় নিতে চেয়েছিলেন, সেটি হয়নি। আফ্রিদি অবশ্য জানিয়েছেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও আরও দুই বছর পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ—পিএসএলে খেলে যাওয়ার ইচ্ছা আছে তাঁর।

পাকিস্তানের হয়ে ১৯৯৬ থেকে ২০১৫ পর্যন্ত ৩৯৮টি ওয়ানডে খেলেছেন আফ্রিদি। ৩৯টি ফিফটি ও ৬ সেঞ্চুরিতে তাঁর রান ৮ হাজার ৬৪। টেস্ট খেলেছেন মাত্র ২৭টি—বড় সংস্করণে তাঁর রান ১ হাজার ৭১৬। সেঞ্চুরি আছে ৫টি। ৯৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে তাঁর রান ১ হাজার ৪০৫।

বোলার আফ্রিদির রেকর্ড আরও সমৃদ্ধ। ৯৭ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। ওয়ানডেতে তাঁর উইকেট ৩৯৫। টেস্টেও খুব খারাপ নয়—৪৮টি।

২০১০ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন তিনি। ২০১৫ বিশ্বকাপের পর বিদায় নেন ওয়ানডে থেকে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার কথা বললেও আনুষ্ঠানিক ঘোষণাটা দিলেন প্রায় এক বছর পর।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ