বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৮ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচন নিয়ে ইসির নতুন নির্দেশনা ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার

অবৈধ অভিবাসীদের ফিরিয়ে আনতে একযোগে কাজ করবে বাংলাদেশ ও ইইউ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bd & euআওয়ার ইসলাম :  ইউরোপে অবস্থানরত অবৈধ অভিবাসীদের ফিরিয়ে আনতে এক যোগে কাজ শুরু করবে বাংলাদেশ সরকার ও ইইউ। খুব শীঘ্রই এ পক্রিয়া শুরু হবে। এ বিষয়ে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস চূড়ান্ত করতে সম্মত হয়েছে উভয় পক্ষ। ২৮শে ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হবে একটি ওয়ার্কশপ। অবৈধ অভিবাসনের ঝুঁকি নিয়ে তথ্য ও সচেতনতামূলক প্রচরণা চালানোর জন্য এতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন।

ব্রাসেলসে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে অনুষ্ঠিত দ্বিতীয় পর্যায়ের ‘ডিপ্লোম্যাটিক কনসালটেশনস’ শীর্ষক যৌথ বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

ওই বিবৃতি প্রকাশ করা হয়েছে ইউরোপীয় ইউনিয়নের ওয়েবসাইটে। এতে বলা হয়েছে, ১৫ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত ওই আলোচনায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক। ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এশিয়া ও প্রশান্ত অঞ্চলীয় ব্যবস্থাপনা পরিচালক গানার ওয়েগান্ড।

বিবৃতিতে বলা হয়, দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে গঠনমূলক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে। এখানে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে। এতে উভয় পক্ষের রাজনৈতিক প্রেক্ষাপটও আলোচনা হয়। আলোচনার বিষয়বস্তুর মধ্যে ছিল ইউরোপীয় ইউনিয়নের গ্লোবাল স্ট্রাটেজি, বাণিজ্য, বিনিয়োগ, অস্ত্র বাদে সব ইস্যু। এছাড়া দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ আরো বিভিন্ন বিষয় আলোচনায় উঠে আসে।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ