শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ভারতে মহিলা মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

[caption id="attachment_26826" align="alignleft" width="500"]ombor ভারতে মহিলা মসজিদ[/caption]

আওয়ার ইসলাম : ২০০০ সাল। দুপুরবেলা। ভারতে উত্তরপ্রদেশের রাজধানী লখনৌয়ের এক নারী তার ছেলেকে সঙ্গে নিয়ে হন্যে হয়ে খুঁজছেন একটা মসজিদ। নামাজ পড়বেন তিনি। কিন্তু তেলিবাগ এলাকায় কোনও মসজিদ খুঁজে পাচ্ছেন না শাইস্তা অম্বর।

শেষমেশ অবশ্য পেলেন একটা মসজিদের দেখা। তবে মিসেস অম্বরের ছেলেকে মসজিদের ভেতরে ডেকে নিলেও ইমাম তার মাকে মসজিদের দরজা থেকে সরে যেতে বলেছিলেন।

এ ঘটনায় চরম অপমানবোধ করেন শাইস্তা অম্বর। জিদের বশবর্তী হয়েই সিদ্ধান্ত নিলেন, মহিলাদের জন্য পৃথক মসজিদ তৈরি করবেন তিনি। উদ্যোগও নিলেন মসজিদ তৈরি। উলামায়ে কেরাম বাঁধ সাধলেন। বিরত থাকতে বললেন, স্বামী ও পিতা। কিন্তু কোনো বাঁধাই সে মানলেন না।

বিবিসি বাংলাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমার স্বামী সরকারি চাকরি করতেন। সেই সময়ে অন্য জায়গায় বদলি হয়ে গিয়েছিলেন। তাই আমি ভেবেছিলাম ছেলেকে নিয়ে গিয়ে নামাজ পড়িয়ে নিয়ে আসি। কিন্তু যেভাবে ছেলেকে ভেতরে নিয়ে গেলেও আমাকে মসজিদের দরজা থেকে সরে যেতে বলা হয়েছিল, তাতে খুব অপমানিত মনে হয়েছিল। তখনই ঠিক করেছিলাম যে নারীদের জন্য মসজিদ হওয়া দরকার।’

[caption id="attachment_26828" align="aligncenter" width="772"]ombor-2 শাইস্তা অম্বর[/caption]

২০০৫ সালে জমি কিনে মসজিদ নির্মাণের কাজ শুরু করে শাইস্তা অম্বর।

 

জমি কিনে ২০০৫ সালে অম্বর মসজিদ তৈরি হয় লখনৌতে। প্রথমে শুধুই নারীরা নামাজ পড়তে আসতেন, তবে পরে পুরুষরাও এখন এখানে নামাজ পড়েন। এতে আরও উৎসাহী ও বেপরওয়া হয়ে ওঠেন তিনি।

তিন তালাক প্রথার বিরুদ্ধে বলতে শুরু করে। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড তার অন্যায় দাবির প্রতিবাদ করে। তখন মিসেস অম্বর আরও কয়েকজনের সহায়তা নিয়ে মুসলিম নারীদের জন্য পৃথক ল বোর্ড তৈরি করে ফেলেছেন - অল ইন্ডিয়া মুসলিম উইমেন পার্সোনাল ল বোর্ড।

সূত্র : বিবিসি

 

-এআরকে

journalism_cors4-768x409


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ