শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বন্ধই থাকবে দারুল ইহসান: সুপ্রিম কোর্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Darul Ihsanআওয়ার ইসলাম : বেসরকারি দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট।

রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিল বিশ্ববিদ্যালয়টি। কিন্তু আপিল আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে দারুল ইহসানের কার্যক্রম বন্ধে হাইকোর্টের দেয়া রায়ই বহাল থাকল।

রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, দারুল ইহসান বন্ধে হাইকোর্ট বিভাগ যে রায় দিয়েছিলেন, সেই রায়ে সংক্ষুব্ধ হয়ে দারুল ইহসানসহ কয়েকটি বিশ্ববিদ্যালয় আপিল বিভাগে সিভিল পিটিশন দায়ের করে। সেই আবেদনের শুনানি শেষে আপিল বিভাগ দারুল ইহসানের আপিল খারিজ করে দিয়েছেন। ফলে দারুল ইহসান বিশ্ববিদ্যালয় কোনো কার্যক্রম চালাতে পারবে না। বিশ্ববিদ্যালয় হিসেবে তারা যে কার্যক্রম চালিয়ে আসছিল সেটার পরিসমাপ্তি ঘটল।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, দারুল ইহসানের মালিকানা নিয়েও দ্বন্দ্ব আছে। এমনকি তাদের সার্টিফিকেটের গ্রহণযোগ্যতা নিয়ে বার কাউন্সিলের প্রশ্ন ছিল।

উল্লেখ্য, মালিকানা দ্বন্দ্ব, আইন বিষয়ে উত্তীর্ণদের বার কাউন্সিলে অ্যাডভোকেটশিপ সনদ পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ বন্ধসহ বিভিন্ন বিষয়ে দারুল ইহসানের পক্ষে হাইকোর্টে ১২টি রিট করা হয়। এসব রিটের শুনানি শেষে ২০১৬ সালের ১৩ এপ্রিল হাইকোর্ট দারুল ইহসান বন্ধের রায় দেন।

ওই রায়ে আদালত বিশ্ববিদ্যালয়টির ট্রাস্ট্রিদের ১০ লাখ টাকা করে জরিমানা ও শিক্ষার্থীদের ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলেন।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ